কিম জং উনকে চিকিৎসা পরামর্শ দিতে টিম পাঠিয়েছে চীন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 03:13:37

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে পরামর্শ দিতে চিকিৎসা বিশেষজ্ঞসহ একটি টিম দেশটিতে পাঠিয়েছে চীন। বিষয়টি জানেন এমন তিনজন পরিচিত ব্যক্তির বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে।

উত্তর কোরীয় নেতার শারীরিক অবস্থা নিয়ে পরস্পর-বিরোধী সংবাদ প্রকাশের পর চিকিৎসক ও কর্মকর্তাদের একটি টিম পাঠাল চীন। তবে এই বিশেষজ্ঞ টিম পাঠানোর উদ্দেশ্য কিমের স্বাস্থ্য সম্পর্কিত কিনা-তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

উত্তর কোরিয়ার উদ্দেশে বৃহস্পতিবার বেইজিং ত্যাগ করা প্রতিনিধি দলটির নেতৃত্ব দিচ্ছেন চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক সংযোগ বিভাগের এক সিনিয়র সদস্য।

বিষয়টি স্পর্শকাতর হওয়ায় সূত্র নিজেদের পরিচয় প্রকাশ করতে চায়নি । শুক্রবার চেষ্টা করেও রয়টার্স এ নিয়ে চীনের আন্তর্জাতিক সংযোগ বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও কোন প্রতিক্রিয়া পায়নি।

এর আগে সিউলভিত্তিক ওয়েবসাইট এনকে জানায়, স্থুলতা ও অতিরিক্ত পরিশ্রমের কারণে কয়েক মাস ধরে কিমের স্বাস্থ্যের অবনতি ঘটেছে। সম্প্রতি উত্তর কোরিয়ার এ নেতা কার্ডিওভাসকুলার সার্জারি করান। এরপরেই তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

এরপর মার্কিন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়, সার্জারির পরপর উত্তর কোরীয় নেতার শারীরিক অবস্থা সংকটাপন্ন অবস্থায় রয়েছে। এ কারণে কিম তার দাদা ও দেশটির স্থপতি কিম ইল-সুংয়ের জন্মদিনের অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন।

তবে কিম জং উনের অসুস্থতার খবরকে গুজব হিসেবে উড়িয়ে দিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটি বলছে, ৩৬ বছর বয়সী কিম গুরুতর অসুস্থ-এমন কোনো তথ্য উত্তর কোরিয়া থেকে পাওয়া যায়নি।

এদিকে কিমের অসুস্থতার খবরে মার্কিন প্রেসিডেন্টও প্রতিক্রিয়া দেখান। ট্রাম্প বলেন, আমি আশা করছি, এই খবর যেন সঠিক না হয়। আর এ ব্যাপারে উত্তর কোরিয়া থেকে কোন মন্তব্য আমরা পাইনি। 

আরও পড়ুন: উ. কোরিয়ার নেতা কিম জং উনের জীবন সংকটাপন্ন

কিম জং উনের অসুস্থতার খবরটি আসলে গুজব

এ সম্পর্কিত আরও খবর