নোবেল বিজয়ী লেখক ভি. এস নাইপল আর নেই

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 12:03:40

নোবেল জয়ী বিখ্যাত সাহিত্যিক স্যার ভি এস নাইপল ৮৫ বছর বয়সে লন্ডনে মৃত্যু বরণ করেছেন। তার লেখায় ঔপনিবেশকাল পরবর্তী পরিবর্তন সম্পর্কে গভীর মতামত উঠে এসেছে।

নাইপলের স্ত্রী লেডি নাদিরা নাইপল স্থানীয় সময় শনিবার (১১ আগস্ট) এক বার্তায় তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করে বলেন, নাইপল যাদের ভালোবাসতেন, যাদের সঙ্গে পার করেছেন সৃজনশীল ও উদ্যমী একটি জীবন, তাদের সান্নিধ্যেই তাঁর শেষ জীবন কেটেছে। সর্বজনের কাছে তিনি বিশাল এক মানুষ’।

তৎকালীন ব্রিটিশ ঔপনিবেশ ত্রিনিদাদে ১৯৩২ সালের ১৭ আগস্ট জন্মগ্রহণ করেন স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল । তাঁর পিতা ছিলেন একজন ব্রিটিশ ভারতীয় রাজ কর্মচারি। নাইপল ইংল্যান্ডে স্থায়ীভাবে বসবাস করতেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বৃত্তি পেয়ে ইংরেজি সাহিত্যে পড়াশোনা করেছেন।

তবে তিনি তার জীবনের অধিকাংশ সময় ভ্রমণে অতিবাহিত করেছেন। তিনি ব্রিটিশ সংস্কৃতির স্তম্ভ হওয়া সত্ত্বেও তিনি আধুনিক শিকড়হীন জীবনের প্রতীক হয়ে উঠেছিলেন। নাইপল ১৯৭১ সালে বুকার পুরষ্কার, ১৯৮৯ সালে নাইট হুড উপাধি অর্জন ও ২০০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। তার উল্লেখযোগ্য উপন্যাস হলো, ‘এ হাউজ ফর মিস্টার বিশ্বাস’ এবং বুকার পুরস্কার জয়ী বই ‘ইন এ ফ্রি স্টেট’।

এ সম্পর্কিত আরও খবর