করোনা: রেকর্ডহারে সংকুচিত ইইউর অর্থনীতি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-15 09:14:21

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবে স্থবির হয়ে আছে গোটা বিশ্ব। এই মহামারিতে টালমাটাল অবস্থানে বিশ্বের অর্থনীতি। বন্ধ হয়ে গেছে সমস্ত ধরণের কার্যক্রম। চীনে প্রথম শনাক্ত হওয়া ভাইরাসটিতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশ।

মরণঘাতী করোনা থেকে রক্ষা পেতে লকডাউন চলছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশিরভাগ দেশে। যার পরিপ্রেক্ষিতে দেশগুলোর অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। চলতি বছরের মার্চ পর্যন্ত ইইউ'র মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৩ দশমিক ৮ শতাংশে দাঁড়িয়েছে। যা অর্থনৈতিক সংকটের সময়ের চেয়েও খারাপ।

এক পরিসংখ্যানে দেখা গেছে, এই সময়ে ফ্রান্স ও স্পেনের অর্থনীতি এক বিশাল পতনের সম্মুখীন হয়েছে। অন্যদিকে জার্মানির বেকারত্বও বেড়েছে। তবে ইইউর অন্যান্য দেশের তুলনায় জার্মানির অর্থনীতি ভালো অবস্থানে রয়েছে।

সোর্স: ইউরোস্ট্যাট

 

বুধবার (২৯ এপ্রিল) মার্কিন যুক্তরাষ্ট্র তাদের জিডিপির একটি সমীক্ষা প্রকাশ করেছে। যেখানে দেখা যায়, সর্বশেষ এক দশকের মধ্যে তাদের অর্থনীতি সবচেয়ে সংকুচিত হয়েছে। বছরের শুরুর বার্ষিক জিডিপি ৪ দশমিক ৮ শতাংশে রয়েছে।

এই সমীক্ষায় দেখা যায়, বছরের শুরুর প্রথম তিন মাসে যুক্তরাষ্ট্রে অর্থনীতি সংকুচিত হয়েছে ১ দশমিক ২ শতাংশ। তবে এটি ইইউর তুলনায় কম।

বৃহস্পতিবার মার্কিন শ্রম বিভাগ জানায়, গত সপ্তাহে ৩৮ লাখ মার্কিনী বেকারত্বের সুবিধা পাওয়ার জন্য আবেদন করেছে।

ইইউর অর্থনীতির এই সংকোচনকে একটি মাত্র ঝলকানি বলে আখ্যা দিয়েছেন ক্যাপিটাল ইকোনমিকসের অ্যান্ড্রু কেনিংহাম। তিনি ইউরোপীয় সংবাদ মাধ্যমগুলোকে জানান, ইউরোজোনের অর্থনীতির মুক্ত পতন হয়েছে।

ইইউর অন্তর্ভুক্ত ফ্রান্সের জিডিপি হ্রাস পেয়েছে ৫ দশমিক ৮ শতাংশ। যা ১৯৪৯ সালের পর সর্বনিম্ন। অন্যদিকে স্পেনের ৫ দশমিক ১ শতাংশ ও ইতালির ৪ দশমিক ৭ শতাংশ সংকুচিত হয়েছে বলে প্রকাশ করেছে দেশ দুটি।

সোর্স: মার্কিন শ্রম পরিসংখ্যান ব্যুরো

 

এ বিষয়ে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের (ইসিবি) সভাপতি ক্রিস্টিন লেগার্ড বলেন, এপ্রিলে ইইউর অর্থনৈতিক কর্মকাণ্ডে তীব্র মন্দা ইঙ্গিত দেয় যে মহামারির প্রভাব দ্বিতীয় ত্রৈমাসিকে আরও মারাত্মক হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি সতর্ক করে বলেন, এই বছরে ইইউর দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ থেকে ১২ শতাংশ পর্যন্ত হ্রাস পেতে পারে।

এ সম্পর্কিত আরও খবর