স্কুলে ফিরতে শুরু করেছে হুবেইয়ের শিক্ষার্থীরা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-10 08:12:55

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের শিক্ষার্থীদের একাংশ স্কুলে ফিরতে শুরু করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে প্রথম ধাপে গ্রেড নাইন ও গ্রেড টুয়েলভ-এর শিক্ষার্থীরা স্কুলে যোগ দিচ্ছে। পরে ধাপে ধাপে অন্য শিক্ষার্থীরাও ক্লাস ফিরে আসবে।

গ্রীষ্মে গ্রেড নাইনের শিক্ষার্থীরা ফাইনাল পরীক্ষায় অংশ নিবে। আর গ্রেড টুয়েলভ এর শিক্ষার্থীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিবে । তাই তাদের জন্য প্রাথমিকভাবে খুলে দেওয়া হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। দেশটির অন্য শহরগুলোতে গত মার্চ থেকেই ক্লাস করছে গ্রেড টুয়েলভ এর শিক্ষার্থীরা।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত নির্দেশনায় বলা হয়েছে হুবেই প্রদেশের সব শিক্ষার্থীদের স্কুলে প্রবেশের আগে করোনা পরীক্ষা করাতে হবে। এছাড়া সামাজিক দূরত্ব নিশ্চিত করতে স্কুলগুলোকে বিভিন্ন পদক্ষেপ নিতে হবে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে একটি সামুদ্রিক বাজার থেকে করোনাভাইরাসটি ছড়িয়ে পড়ে। এরপর তা চীনের সীমান্ত পেরিয়ে জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম হয়ে অস্ট্রেলিয়া, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইতালি, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। নতুন এই ভাইরাসে মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষণ।

এ সম্পর্কিত আরও খবর