ট্রাম্প-বরিস জনসনকে টেলিগ্রাম করেছেন পুতিন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-09-01 15:23:29

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে টেলিগ্রাম করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (৮ মে) পাঠানো টেলিগ্রামে বর্তমান সমস্যা সমাধানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো জাতীয় ঐক্য গঠনের আহ্বান জানান তিনি।

পুতিনের এই আহ্বান ওয়াশিংটনের সঙ্গে ধারাবাহিক যোগাযোগের সাম্প্রতিক সংযোজন। 

নির্বাচনে হ্যাকিংয়ের অভিযোগ থেকে শুরু করে সিরিয়া এবং ইউক্রেন পর্যন্ত বিভিন্ন বিষয় নিয়ে বিতর্কিত সম্পর্ক পুনর্গঠনে আগ্রহী মস্কো।

বৃহস্পতিবার (৭ মে) পুতিন এবং ট্রাম্প ফোনে আলাপ করেন এবং জানান বৈশ্বিক তেল উৎপাদন হ্রাসের ব্যাপারে এক সঙ্গে কাজ করেছেন তারা। এ সময় ট্রাম্প করোনাভাইরাস মোকাবিলার জন্য রাশিয়ায় চিকিৎসা সরঞ্জাম সরবরাহের প্রস্তাব দেন।

এদিকে ইংল্যান্ডে সাবেক রাশিয়ান গুপ্তচর ও তার মেয়েকে বিষপ্রয়োগের ঘটনায় লন্ডনের সঙ্গে রাশিয়ার সম্পর্কে টানাপোড়েন চলছে।

তবে শুক্রবার (৮ মে) রাশিয়ার প্রেসিডেন্টের সরকারি বাসভবন ক্রেমলিন থেকে জানানো হয়, জনসন এবং পুতিনও ফোনে কথা বলেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের মিত্রশক্তির জয়ের ৭৫ বছর পূর্তিতে তারা একে অপরকে অভিনন্দন জানিয়েছেন এবং দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা ও সহযোগিতার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।

ট্রাম্পকে পাঠানো বার্তায় পুতিন বলেন, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় রাশিয়া ও যুক্তরাষ্ট্র এগিয়ে রয়েছে। তিনি বলেন, ‘আন্তর্জাতিক সুরক্ষা ও স্থিতিশীলতা নিশ্চিত করতে আমাদের দেশগুলো অনেক কিছু করতে পারে।’

জনসনকে উদ্দেশ্য করে পুতিন বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের মিত্রশক্তির ঐক্য আজকের দিনেও প্রয়োজন এবং সে সময়ের স্মৃতিই দুই দেশের বন্ধন আরও দৃঢ় করবে।

এ সম্পর্কিত আরও খবর