বসবাসে অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 09:23:49

 

বসবাসের জন্য বিশ্বের দ্বিতীয় অযোগ্য শহর হিসাবে বিবেচিত হয়েছে রাজধানী ঢাকা। এই তথ্য উঠে এসেছে যুক্তরাজ্যভিত্তিক দ্য ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের এক জরিপের প্রকাশিত প্রতিবেদনে। বিশ্বের ১৪০টি দেশের ওপর জরিপ চালিয়ে এ প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি।

জরিপের শহরের রাজনৈতিক পরিস্থিতি, জীবন ধারণের মান, অপরাধ, শিক্ষা ও স্বাস্থ্যসেবার মানদণ্ড বিবেচনায় নিয়ে এ প্রতিবেদন তৈরি করে।

প্রকাশিত এই প্রতিবেদনে বাংলাদেশের রাজধানী ঢাকার চেয়ে কেবল যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক অবস্থা খারাপ। দামেস্ক বসবাসের অযোগ্য শহরের তালিকায় শীর্ষে।

তবে বাসযোগ্য তালিকার শীর্ষে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। শহরটি অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরকে পেছনে ফেলে শীর্ষ স্থান দখল করে নিয়েছে।  এর ফলে প্রথমবারের মত ইউরোপের কোন দেশ তালিকার শীর্ষে অবস্থান করছে।

তবে মেলবোর্নের  পাশাপাশি অস্ট্রেলিয়ার সিডনি ও অ্যাডেলেইড শহর দুটি দশের মধ্যে স্থান পেয়েছে। দীর্ঘদিন ধরে অস্ট্রেলিয়ার রাজধানী মেলবোর্ন তালিকার শীর্ষে থাকলেও এবার ইউরোপীয়ান শহরগুলোর অবস্থান পূর্বের চেয়ে ভালো। যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহরটি ইউরোপীয় দেশগুলো মধ্যে সবচেয়ে বেশি উন্নতি করেছে। এর ফলে শহরটি ১৬ তম থেকে ৩৫ তম স্থানে উঠে আসে।

২০১৮ সালে সবচেয়ে বাসযোগ্য শহরে তালিকার মধ্যে অস্ট্রেলিয়ার মেলবোর্ন (২য়), সিডনি(৫ম) ও  অ্যাডেলেইড(১০) এশিয়ার দেশের জাপানের ওসাকা (৩য়) ও টোকিও (৭ম) কানাডার ক্যালগারি(৪র্থ), ভ্যাঙ্কুভার (৬ষ্ঠ) ও টরন্টো (৮ম) আর ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন(১০ম)।

এদিকে বসবাসের অযোগ্যের তালিকার মধ্যে  দামেস্কে আর  ঢাকা পরে  আছে নাইজেরিয়ার লাওজো, পাকিস্তানের করাচি(৪র্থ), পাপুয়া নিউ গিনি’র পোর্ট মোরসবি (৫ম), জিম্বাবুয়ে রাজধানী হারারে(৬ষ্ঠ), লিবিয়ার রাজধানী ত্রিপোলি(৭ম), ক্যামেরুনের দৌলা, আলজেরিয়া’র রাজধানী আলজিয়ার্স(৯ম) ও  সেনেগালের রাজধানীর ডাকার(১০ম)।

এ সম্পর্কিত আরও খবর