লকডাউন উঠিয়ে নিতে প্রস্তুতি নিচ্ছে ইউরোপের দেশগুলো

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 19:50:35

সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ লাখে। করোনার বিস্তার রোধে টানা লকডাউনে মুখ থুবড়ে পড়েছে বিশ্ব অর্থনীতি। এ পরিস্থিতিতে ইউরোপের বেশ কয়েকটি দেশ সীমিত আকারে লকডাউন উঠিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

রোববার (১০ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, টানা লকডাউনে স্থবির হয়ে পড়েছে অর্থনীতি। এ পরিস্থিতিতে যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন, জার্মানিসহ বেশ কয়েকটি দেশ সীমিত আকারে লকডাউন উঠিয়ে নেওয়ার কথা ভাবছে।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ৮০ জনের মৃত্যু হয়েছে। এপ্রিল থেকে এ পর্যন্ত এটাই ছিল ফ্রান্সের সবচেয়ে কম সংখ্যক মৃত্যু। একই সাথে আক্রান্তের সংখ্যাও কমে এসেছে। টানা আট সপ্তাহ লকডাউন শেষে ফ্রান্স ভাইরাসের বিস্তার বেশ নিয়ন্ত্রণে নিয়ে এসেছে। এতে দ্রুত লকডাউন সীমিত করার দিকে এগোতে পারে ফ্রান্স।

স্পেনে সোমবার থেকে সীমিত আকারে লকডাউন উঠিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হবে। জুনের মধ্যে রেস্টুরেন্ট ও দোকানগুলো খুলে দেওয়ায়ও প্রস্তুতি নিচ্ছে দেশটির সরকার। স্পেনে এখন পর্যন্ত মোট ২৬ হাজার ৪৭৮ জনের মৃত্যু হয়েছে।

এর মধ্যে বেলজিয়াম সোমবার থেকে কিছু নিষেধাজ্ঞা সহজ করেছে। জার্মানিও সোমবার থেকে কিছু অংশে খোলার প্রস্তুতি নিচ্ছে। গত বুধবার থেকে জার্মানির কিছু নিষেধাজ্ঞা শিথিল করা হয়।

ব্রিটেন কার্যত আজ রোববার থেকে লকডাউন শিথিলের বিষয়ে পরিকল্পনা জানানো হবে। তবে বিদেশ থেকে আসা পর্যটকদের ক্ষেত্রে অবশ্যই কোয়ারেন্টাইন নিশ্চিত করার কথা বলা হয়েছে। এ নিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন যুক্তরাজ্যকে সীমান্ত খুলে দেওয়ার বিষয়ে সতর্ক করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে ‘ব্যর্থ’ হয়েছেন। এ নিয়ে বেশ সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে লকডাউন অব্যাহত থাকলেও এখনও করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ন্ত্রণে আসে নি। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ৮০ হাজার মানুষ মারা গেছেন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ লাখ ৪৭ হাজার ৩১৮ জনে। এখন পর্যন্ত সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন ২ লাখ ৩৮ হাজার ৮০ জন।

এ সম্পর্কিত আরও খবর