আফগানিস্তানে পৃথক দুই হামলায় নবজাতকসহ নিহত ৪০

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আর্ন্তজাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:00:25

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি হাসপাতালে বন্দুকধারীদের হামলায় দুই নবজাতকসহ ১৬ জন নিহত হয়েছে।

মঙ্গলবার (১২ মে) আন্তর্জাতিক মানবতাবাদী সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস পরিচালিত একটি মাতৃত্বকালীন হাসপাতাল দাশত-ই-বারকিতে এই হামলার ঘটনা ঘটে।

সকালের দিকে কমপক্ষে তিনজন পুলিশের পোশাক পরা বন্দুকধারী হাসপাতালে প্রবেশ করে গুলি করতে থাকে এবং গ্রেনেড ছুঁড়ে মারে। বিকেলের মধ্যে নিরাপত্তা বাহিনী আক্রমণকারীদের মেরে ফেলতে সক্ষম হয়।

অভ্যন্তরীণ এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আহত এবং নিহতদের মাঝে মা, নার্স এবং শিশুরা রয়েছে। তিনজন বিদেশিসহ মোট ১০০ জনকে উদ্ধার করা হয়েছে। মন্ত্রণালয়ের দেওয়া ছবিতে দেখা যায় দু’জন নবজাতক হাসপাতালের ভেতরে মৃত পড়ে আছে।

এই হামলার একজন প্রত্যক্ষদর্শী রমজান আলী জানান, হামলাকারীরা কোন কারণ ছাড়াই হাসপাতালে যাকে পেয়েছে তাকেই গুলি করেছে। এটি একটি সরকারি হাসপাতাল। এখানে অনেক নারী ও শিশু আসে চিকিৎসার জন্য।

ছবিঃ সংগৃহীত

একই দিন পৃথক একটি হামলায় প্রাণ হারিয়েছে অন্তত ২৪ জন এবং আহত হয়েছে ৬৮ জন।

পূর্বাঞ্চলের প্রদেশ নাঙ্গাহারে এক জানাজা অনুষ্ঠানে এই আত্মঘাতী বোমা হামলা চালানো হয় যেখানে একজন সংসদ সদস্যসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা উপস্থিত ছিলেন।

তাৎক্ষণিকভাবে কেউ কোন হামলার দায় স্বীকার করেনি। আফগানিস্তানের প্রধান ইসলামী জঙ্গি গোষ্ঠী তালিবান উভয় হামলায় নিজেদের সম্পৃক্ততার কথা অস্বীকার করে জানিয়েছে তারা মার্কিন সেনা প্রত্যাহারের চুক্তি অনুযায়ী হামলা বন্ধ রেখেছে।

গত কয়েক মাসে আইএসের জঙ্গি গোষ্ঠী কাবুলে বেশ কয়েকটি বড় হামলা চালিয়েছে। সোমবার (১১ মে) রাজধানী থেকে নিরাপত্তা বাহিনী এই দলের আঞ্চলিক প্রধানকে গ্রেফতার করেছে।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল উভয় হামলার নিন্দা করেছে। এক টুইট বার্তায় তারা জানিয়েছে, ‘আজকে আফগানিস্তানে মাতৃত্বকালীন হাসপাতাল ও জানাজাকে লক্ষ্য করে বিবেক বিবর্জিত হামলা চালানো হয়েছে। নীরিহ মানুষ যে ভয়াবহতার মধ্যে দিয়ে যাচ্ছে তা বিশ্বের বিবেককে নাড়া দেওয়া উচিত। এমন গুরুতর অপরাধের জন্য অবশ্যই কাউকে জবাবদিহি করতে হবে।’

এই ঘটনায় যুক্তরাজ্য, জার্মানী, তুরস্ক এবং পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশ নিন্দা জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর