লকডাউন শিথিল হলে পরিণতি ভয়াবহ হবে, ট্রাম্পকে ফাউসি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 23:05:42

যুক্তরাষ্ট্রে লকডাউন শিথিল করা হলে করোনাভাইরাস আরও ছড়িয়ে পড়বে বলে সতর্ক করেছেন দেশটির সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান অ্যান্থনি ফাউসি। সেই সঙ্গে বিশ্বের অন্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু ও আক্রান্তের হার এতো বেশি হওয়ার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। যুক্তরাষ্ট্রে এই মৃত্যুহার গ্রহণযোগ্য নয় বলেও মন্তব্য করেছেন।

মঙ্গলবার (১২ মে) হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের অন্যতম সদস্য অ্যান্থনি ফাউসি হোয়াইট হাউসে এক ভিডিও কনফারেন্সে সিনেটরদের সতর্ক করে বলেন, লকডাউন উঠানো হলে যুক্তরাষ্ট্রের রাজ্য ও শহরগুলো করোনার মারাত্মক হুমকির মুখে পড়বে। যতদিন পর্যন্ত প্রশাসনের এই পরিস্থিতি মোকাবিলা করার সক্ষমতা না হয় ততদিন লকডাউন না উঠানোর পরামর্শ দেন ফাউসি।

ফাউসির এ বক্তব্য অর্থনৈতিক ব্যবস্থা চালু করার ট্রাম্পের যে পরিকল্পনা তার বিপরীত। আমেরিকায় স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান পুনরায় সব কিছু চালু করতে তিন দফায় ১৪ দিনের পরিকল্পনা নেওয়া হয়েছে। রাজ্যের সিনেটরদের এ ব্যাপারে পদক্ষেপ নিতে বলা হয়েছে। তবে ফাউসি বলছেন, অর্থনীতিকে চাঙা করতে এ ধরনের সিদ্ধান্ত নিলে মৃত্যুর যন্ত্রণা এড়ানো সম্ভব হবে না। করোনার প্রাদুর্ভাবও নিয়ন্ত্রণ করা যাবে না।

প্রেসিডেন্ট ট্রাম্পের উদ্দেশ্যে তিনি বলেন, সত্যিকারের ঝুঁকি রয়েছে এমন একটি প্রাদুর্ভাবকে আপনি (ট্রাম্প) আরো ছড়িয়ে দেওয়ার মতো কাজ করছেন, যা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। প্রকৃতপক্ষে লকডাউন তুলে দেওয়া হলে বিপর্যয় আসবে।

এদিকে সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৪৩ লাখ ৪২ হাজার ৩৪৫ জন এবং মারা গেছে দুই লাখ ৯২ হাজার ৮৯৩ জন। তার মধ্যে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ১৪ লাখ আট হাজার ৬৩৬ জন এবং মারা গেছে ৮৩ হাজার ৪২৫ জন।

যুক্তরাষ্ট্রের মৃত্যুর হার নিয়ে ডা. অ্যান্থনি ফাউসি বলেন, দক্ষিণ কোরিয়ার চেয়ে যুক্তরাষ্ট্রে মৃত্যুহার ৪৫ গুণ বেশি। দেশটিতে মাত্র দু'শ ৫৯ জন মারা গেছে। অস্ট্রেলিয়ায় মোট মাত্র ৯৮ জন মারা গেছে এবং নিউজিল্যান্ডে ২১ জন। যুক্তরাষ্ট্রে এতো বেশি মানুষের মৃত্যুহার অগ্রহণযোগ্য। এ দেশে এর চেয়ে ভালো থাকার কথা। এতো বেশি মৃত্যুহার গ্রহণ করাটাই অসম্ভব।

এ সম্পর্কিত আরও খবর