ইতালির মটর ওয়ে ব্রিজ ধসে অন্তত ৩৯ নিহত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 17:53:18

ইতালির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর জেনোয়ায় মটরওয়ে ব্রিজ ধসে পড়ার ঘটনায় অন্তত ৩৯জন নিহত হয়েছেন। আরও ১৬ আহত হয়েছে বলেও খবর এসেছে আন্তর্জাতিক গণমাধ্যমে।

এখন পর্যন্ত হতাহতদের উদ্ধারে অভিযান চালিয়ে যাচ্ছে উদ্ধারকর্মীরা। ধ্বংসাবশেষের নিচ থেকে মানুষের কান্না আর আহাজারির শব্দ শোনা যাচ্ছে। তবে ব্রিজটি ধসে পড়ার সময় ৩০-৩৫টি গাড়ি এবং তিনটি ভারী যানবাহন ছিল।

ইতালি’র নাগরিক সুরক্ষা সংস্থা সিভিল প্রক্টেশন এজেন্সির বার্তা দিয়ে গণমাধ্যম সিএনএন বলছে, মোটরওয়ে ব্রিজ ধসে পড়ার ঘটনায় অন্তত ৩৯জন নিহত এবং ১৬ আহত হয়েছে। উদ্ধারে এখনও অভিযান চালাচ্ছেন জরুরি কর্মীরা।

বিবিসির খবরে বলা হচ্ছে, ধ্বংসাবশেষের নিচে আটকে পড়া মানুষের কান্নার শব্দ শোনা যাচ্ছে। কুকুর ও ক্লাইম্বিং গিয়ার ব্যবহার করে উদ্ধার অভিযান চালাচ্ছেন দমকলবাহিনীর প্রায় ৩০০ কর্মী। এদিকে ব্রিজের অন্য অংশও ভেঙে পড়তে পারে এমন আশঙ্কায় শত শত মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

জেনোয়া পুলিশের মুখপাত্র আলেসসান্দ্রা বুচি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, অভিযান চালিয়ে যাচ্ছি, কারণ ধ্বংসাবশেষের নিচে এখনও মানুষ রয়েছে।

এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি।

১৯৬০-এর দশকে নির্মিত এই মটর ব্রিজটি ইতালিয়ান রিভেয়ারা থেকে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় উপকূলের মধ্যে সংযোগস্থাপনকারী; যা দিয়ে স্থানীয় বন্দর থেকে পণ্য বহন করা হত।

এই দুর্ঘটনার জন্য শোক ও সমবেদনা জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ইতালির উপপ্রধানমন্ত্রী ম্যাত্তিও স্যালভিনি বলেছেন, এই সেতু দুর্ঘটনা প্রমাণ করল; ইতালির ব্যয় সংকোচন নয় অবকাঠামো খাতে ব্যয় বৃদ্ধি করার ওপর গুরুত্ব দিতে হবে।

 

এ সম্পর্কিত আরও খবর