বিকল্পপথে এরদোয়ান

এশিয়া, আন্তর্জাতিক

কাওসার আহমেদ | 2023-08-21 01:52:24

তুরস্ক,ইজমির থেকে: সাম্প্রতিক বছরগুলোতে তুরস্ক বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান অর্থনীতিতে পরিণত হয়েছে, এমনকি গত বছর চীন ও ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ছাড়িয়ে গেছে। ২০১৮ সালের দ্বিতীয় চতুর্থাংশে দেশটির মোট গ্রস ডমেস্টিক প্রোডাক্ট এর পরিমাণ ৭.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে (সুত্রঃ আইএমএফ)।

২০১৬ সালে এক দল বিপথগামী সেনা অফিসারের ব্যর্থ ক্যু চেষ্টার পর বিভিন্ন কারণে ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরার ক্রমাগত দরপতন হচ্ছিল। কিন্তু আকস্মিক ভাবে গত শুক্রবার ট্রাম প্রশাসন তুরস্ক থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম ও স্টিলের ওপর দ্বিগুণ শুল্কারোপের ঘোষণা দেয়। এরপর লিরার মান ২০ ভাগ হ্রাস পায়। এরপর তুরস্ক পাল্টা পদক্ষেপ নেয়।

প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোয়নের স্বাক্ষরিত গেজেটে বলা হয়েছে, মার্কিন যাত্রীবাহী গাড়িতে ১২০ শতাংশ, অ্যালকোহলে ১৪০ ও তামাক পাতায় ৬০ শতাংশ শুল্কারোপ করা হয়েছে। এছাড়া কসমেটিকস, চাল ও কয়লার মতো পণ্যে দ্বিগুণ শুল্ক বসিয়েছে তুরস্ক।

কিন্তু টেকসই অর্থনৈতিক ভিত্তির জন্য এটাই কি কোন সমাধান; তুর্কি কর্তৃপক্ষ বিকল্প পথে ছুটলো। মিত্রদের সাথেযোগাযোগ বাড়ালো। মঙ্গলবার (১৪ আগস্ট) আঙ্কারায় রুশ ও তুর্কি পররাষ্ট্র মন্ত্রীর মধ্যকার সাক্ষাতের পর যৌথসংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্র মন্ত্রী ল্যাভরভ বলেন, আন্তর্জাতিক বাণিজ্যর ক্ষেত্রে নিজস্ব মুদ্রা প্রচলনের কথা আমরা গত কয়েক বছর থেকেই ভাবছি। ইতমধ্যে তুরস্ক ও ইরান এ ব্যাপারে একমত হয়েছে। চীনের সাথেও সমযোতার পর্যায়। এসময় উভয়পররাষ্ট্রমন্ত্রী মন্তব্য করেন খুব শীঘ্রই আন্তর্জাতিক বাজারে ডলারের মর্যাদা কমবে।

সংবাদ সম্মেলনে তুর্কি পররাস্ত্র মন্ত্রী মেভলুত চাভুসওলূ উল্লেখ করেন ইরানের বিরুদ্ধে তুরস্ক যুক্তরাষ্ট্রের কোন নিষেধাজ্ঞা মানবে না।

এদিকে গত ১৪ আগস্ট এক ভাষণে এরদোয়ান আমিরেকা ভিত্তিক ইলেক্ট্রনিক্স পণ্যে বর্জনের ডাক দিয়ে বলেন, ‘আমেরিকার যদি  আইফোন থাকে তাহলে অন্যদিকে কোরিয়ার সামসাং আছে। আমাদের ভেনাস ও বেস্টটেল আছে।সেই সঙ্গে দেশের ভেতর নিজস্ব ইলেক্ট্রনিক্স পণ্যে উৎপাদনের উপর গুরুত্ব আরোপ করে বলেন প্রয়োজনে আমেরিকায় উৎপাদিত সব পণ্যের দেশে প্রবেশে নিষেধজ্ঞা দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর