করোনা: গ্লাভস পরার চেয়ে হাত ধোয়া কার্যকর

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 23:03:22

করোনাভাইরাস প্রতিরোধে ডিসপোজেবল গ্লাভসের থেকে হাত ধোয়া বেশি কার্যকর বলে জানিয়েছে কানাডার জনস্বাস্থ্য সংস্থা (পিএইচএসি)।

সোমবার (১৮ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিবিসি নিউজ জানায়, সাধারণ মানুষের জন্য গ্লাভস পরার চেয়ে নিয়মিত হাত ধোয়া বেশি কার্যকরী। করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে এটা ভালো উপায়।

এর আগে করোনা প্রতিরোধে কানাডিয়ানদের শারীরিক দূরত্ব অনুশীলন ও ফেস মাস্ক পরার পরামর্শ দিয়েছিল তারা। তবে গ্লাভস পরা উচিত কিনা তা নিয়ে তেমন কিছু বলেনি সংস্থাটি।

পিএইচএসি এক মুখপাত্র জানিয়েছেন, হাতে গ্লাভস পরে বিভিন্ন স্থান স্পর্শ করা হয় পরে ওই হাত নাক-চোখ-মুখও স্পর্শ করে। এতে করোনা সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়।

গেল্ফ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইক্রোবায়োলজিস্ট কিথ ওয়ারিনার একমত পোষণ করে বলেন, গ্লাভস একমাত্র উত্তম সমাধান নয়। এটি আপনাকে ‘ভুয়া’ সুরক্ষা দেয়। আপনি যদি গ্লাভস পরে থাকেন তবে হাতধোয়ার জন্য আপনি বেশি গুরুত্ব দেবেন না। এতে করে গ্লাভসে জীবাণু থেকে যায়। এছাড়া আপনি যদি গ্লাভস ভালো করে না খুলতে পারেন কিংবা খোলার সময়য় সতর্ক না থাকেন তখনও সংক্রমণের ঝুঁকি থাকে।

এ নিয়ে এক সুপার সপের মালিক তার অভিজ্ঞতা জানিয়ে বলেন, যখন করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ে আমি সবাইকে জিজ্ঞাসা করতাম— আপনারা হাত ধুচ্ছেন কি না। এমনকি মাস্ক পরা অবস্থায়ও হাত ধোয়ার প্রয়োজন আছে। কারণ যতক্ষণে আপনি গ্লাভস খুলে হাত ধুতে যাবেন ততক্ষণে আপনি সংক্রমিত হয়ে যাবেন। এজন্য কিছুক্ষণ পর পর হাত ধোয়ার প্রতি গুরুত্ব দেওয়া উচিত বলে আমি মনে করি।

এ সম্পর্কিত আরও খবর