অটলবিহারী বাজপেয়ী মারা গেছেন

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 07:33:20

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী মারা গেছেন। বৃহস্পতিবার (১৬ আগস্ট) ভারতীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে মারা যান বলে মেডিকেল বুলেটিনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মৃত্যকালে ভারতের সাবেক এই প্রধানমন্ত্রীর বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি দীর্ঘদিন ধরে ডায়বেটিস ও কিডনি জটিলতায় ভুগছিলেন। তিনবারের প্রধানমন্ত্রী বাজপেয়ী রাজনীতিবিদের পাশাপাশি কবিও ছিলেন।  হাসপাতাল সূত্রে জানা যায়, বাঁচার কোনো সুযোগ না থাকায়, মেডিকেল বোর্ড গঠন করে তাঁর লাইফ সাপোর্ট খুলে ফেলা হয়।  

নয়া দিল্লি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স (এমস) বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম বলছে, দুর্ভাগ্যজনক ভাবে গত ২৪ ঘণ্টায় তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। ২০০৯ সালে স্ট্রোক হওয়ার পর থেকে তাঁর স্মৃতিশক্তিও অনেকটাই লোপ পায়। কিডনি, মূত্রনালী এবং বুকে সংক্রমণের জন্য গত ১১ জুন এমস-এ ভর্তি হন।

হঠাৎ করে শারীরিক অবস্থার অবনতি ঘটে তাঁর। এই খবর পেয়ে বুধবার সন্ধ্যায় এমস হাসপাতালে ছুটে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাজপেয়ীর শারীরিক পরিস্থিতির খোঁজখবর নেন তিনি।

১৯৯৬, ১৯৯৮ ও ১৯৯৯ সালে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন অটলবিহারী বাজপেয়ী। প্রথম দফায় ১৩ দিন, দ্বিতীয় দফায় ১৩ মাস আর তৃতীয় দফায় পূর্ণ সময়ের প্রধানমন্ত্রী হিসেবে ভারতের দায়িত্ব পালন করেছেন তিনি।

 

এ সম্পর্কিত আরও খবর