ঈদে তিনদিনের যুদ্ধবিরতি ঘোষণা তালেবানদের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 14:49:06

ঈদুল ফিতর উৎযাপন উপলক্ষে তালেবানরা আফগান সরকারের সঙ্গে রোববার থেকে তিনদিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে।

রোববার (২৪ মে) আফগানিস্তানে মুসলমান সম্প্রদায়ের বৃহৎ দর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে সরকারি সৈন্যদের বিরুদ্ধে কট্টর ইসলামপন্থি গোষ্ঠী তালেবানদের আক্রমণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

তালেবানদের যুদ্ধবিরতির ঘোষণাকে স্বাগত জানিয়েছেন আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি। তিনি বলেন, তার সৈন্যরা যুদ্ধবিরতির শর্তকে সম্মান করবে।

তিনদিনের এই যুদ্ধবিরতি দেশটিতে দীর্ঘদিন ধরে চলা সহিংসতা হ্রাস পাওয়ার আশা জাগাচ্ছে।

তবে ২০১৮ সালেও ঈদ উদযাপনে একইভাবে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছিল, এরপরে যুদ্ধ অব্যাহত ছিল।

শনিবার (২৩ মে) তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ যুদ্ধবিরতির ঘোষণা দিয়ে তালেবানদের উদ্দেশে বলেন, আগামী তিনদিন শত্রুর বিরুদ্ধে কোথাও আক্রমণাত্মক অভিযান চালাবেন না। শত্রুরা যদি আপনার বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয় তবে নিজেকে রক্ষা করুন।

যুদ্ধবিরতি কেবল ঈদু ফিতরের জন্যই ঘোষণা করা হয়েছে বলে জানান তালেবান মুখপাত্র।

অন্যদিকে আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি যুদ্ধবিরতির ঘোষণাকে স্বাগত জানিয়ে সামরিক বাহিনীকে যুদ্ধবিরতির শর্ত মেনে চলার নির্দেশ দিয়েছেন।

ঈদের নামাজের পর রাষ্ট্রপতি প্রাসাদ থেকে টেলিভিশন ভাষণে তিনি বলেন, দায়িত্বশীল সরকার হিসেবে আমরা আরও একটি পদক্ষেপ এগিয়ে নিতে চাই। আমি ঘোষণা দিচ্ছি— শিগগিরেই তালেবান বন্দীদের মুক্তি দেওয়া হবে।

ফেব্রুয়ারিতে স্বাক্ষরিত মার্কিন-তালেবান চুক্তির আওতায় বন্দী বিনিময়ে সম্মত হয়েছিল আফগানিস্তান সরকার। তালেবান বন্দীদের মুক্তির বিষয়টি শান্তি আলোচনায় প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

তালেবান বন্দীদের মুক্তি যুদ্ধের অবসানের দিকে প্রথম পদক্ষেপ হিসেবে গণ্য করা হয়েছিল। তবে তালেবানরা অভিযোগ করেছে যে, আফগান কর্মকর্তারা বন্দীদের মুক্তি দিতে বিলম্ব করছে। অন্যদিকে সরকারের কর্মকর্তারা তালেবানদের অভিযোগ অযৌক্তিক বলে দাবি করেছেন।

এ সম্পর্কিত আরও খবর