যুক্তরাজ্যে করোনা শেষ হতে অপেক্ষা করতে হবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 17:18:01

যুক্তরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণ পুরোপুরি শেষ হতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় লাগতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজির একটি দলের করোনার মহামারীতে সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলো নিয়ে তৈরি করা এক পরিসংখ্যানে এ তথ্য উঠে আসে।

রোববার (২৪ মে) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে পরিসংখ্যানটি তুলে ধরা হয়।

পরিসংখ্যানে বলা হয়েছে দেশটি থেকে করোনা সম্পূর্ণভাবে নির্মূল হতে আগামী সেপ্টেম্বরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে। এর পর থেকে ব্রিটেনে নতুন করে সংক্রমণ বা পুরনোদের মধ্যে ভাইরাসটি আবার ফিরে আসার প্রবণতা থাকবে না বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমানে সবচেয়ে বেশি মারাত্নকভাবে আঘাত হেনেছে কোভিড -১৯। পরিসংখ্যান বলছে ১১ নভেম্বরের মধ্যে দেশটিতে সংক্রমণের হার শূণ্যে নেমে আসতে পারে। প্রতিটি দেশের করোনার প্রাদুর্ভাবের গতি, সংক্রমণ হ্রাসের হার ও মৃত্যুর হারের উপর হিসাব করে বিজ্ঞানীরা এই ভবিষ্যদ্বাণী করেছেন।

তবে গবেষকরা বলছেন, মহামারীটির সম্পর্কে একদম নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। তবে গতিবিধি পরিমাপ করে সংক্রমণ সম্পর্কে অনেকটা ধারণা করা যেতে পারে। তাই জটিল, বিকাশমান এবং ভিন্নধর্মী এই মহামারিটিকে নির্ভুলভাবে বা সম্পূর্ণরূপে উপস্থাপন করা যাবে না।

ব্রিটেন শনিবার (২৩ মে) এক ১২ বছর বয়সীসহ করোনাভাইরাসে আরো ২৮২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে দেশটিতে মোট নিহতের সংখ্যা দাঁড়ালো ৩৬ হাজার ৬৭৫ জনে।

এ সম্পর্কিত আরও খবর