ভারত-চীনের ‘সীমান্ত বিরোধ’ মধ্যস্থতা করতে প্রস্তুত আমেরিকা: ট্রাম্প

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 20:13:05

ভারত ও চীনের মধ্যে সীমান্তে উত্তেজনা বেড়েছে। দুই দেশই সীমান্তে তাদের শক্তিমত্তার জানান দিতে প্রস্তুত। এমন পরিস্থিতিতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (২৭ মে) এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প এ প্রস্তাব দেন।  

ট্রাম্প বলেন, ‘আমরা ভারত ও চীনকে জানিয়েছি আমেরিকা তাদের বর্তমান সীমান্ত বিরোধের মধ্যস্থতা করতে প্রস্তুত, ইচ্ছুক এবং সক্ষম। ধন্যবাদ’।

এর আগে মঙ্গলবার থেকে সিকিম ও লাদাখ সীমান্তে হঠাৎ করে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা দেখা দেয়। যার পরিপ্রেক্ষিতে পূর্ব লাদাখের নিয়ন্ত্রণ রেখা বরাবর প্যাংগং ও গালোয়ান উপত্যকায় সেনাসদস্য বাড়িয়েছে উভয় দেশ। বেইজিং লাদাখের কাছে তাদের বিমানবন্দর সম্প্রসারণের কাজ চালাচ্ছে। এমনকি বেশ কিছু চিত্রে দেখা গেছে, কয়েকটি যুদ্ধবিমানও প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে ভারত ও চীনের সীমান্তে চলতে থাকা উত্তেজনার মধ্যেই সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

মঙ্গলবার বেইজিংয়ে সংসদ অধিবেশনের সময় 'পিপলস লিবারেশন আর্মি' ও 'পিপলস আর্মড পুলিশ ফোর্স'র প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে তিনি এ নির্দেশ দেন। তবে এসময় বিশেষ কোনো দেশ বা প্রতিপক্ষের নাম উল্লেখ করেননি।

উদ্ভূত পরিস্থিতিতে মঙ্গলবার সন্ধ্যায় চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং তিন বাহিনীর প্রধানের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারত এবং চীনের মধ্যে প্রায় ৩ হাজার ৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা রয়েছে। প্রায় সময়ই এই সীমান্তে দুই দেশের সেনা সদস্যদের মধ্যে উত্তেজনা তৈরি হয়।

 

এ সম্পর্কিত আরও খবর