যুক্তরাষ্ট্রে সোশ্যাল মিডিয়ার উপর ট্রাম্পের নির্বাহী আদেশ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 21:20:24

যুক্তরাষ্ট্রের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর উপর নির্বাহী আদেশ ঘোষণা দিতে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (২৮ মে) নাসার স্পেসএক্স যানটি যাত্রা শুরুর পর হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কালেহি ম্যাকএনানি সাংবাদিকদের একথা জানিয়েছেন।

এই আদেশের অন্তর্ভুক্ত কোন কোন প্রতিষ্ঠানগুলো হবে তা সম্পর্কে ম্যাকএনানি পরিষ্কার করে কিছু না বললেও এটি যে ট্রাম্পের কাছে যুদ্ধে চেয়েও বেশি গুরুত্বপূর্ণ পদক্ষেপ তার ইঙ্গিত দিয়েছেন। তিনি জানান, মূলত যেসব প্রতিষ্ঠানগুলো বাকস্বাধীনতার ভারসাম্য বজায় রাখতে পারছে না তাদের জন্যই এই নির্বাহী আদেশ।

এর আগে মঙ্গলবার, ট্রাম্পের তার দুটি টুইটে ফ্যাক্ট-চেক প্রয়োগ করেছে। তবে মেল-ইন ব্যালট এটি মিথ্যা দাবি করে বলছে যে ভোটারদের ব্যাপক জালিয়াতির কারণ হতে পারে। সাথে সাথে সোশ্যাল মিডিয়া জায়ান্টটিকে সেন্সরশিপ দেওয়ার অভিযোগ করে হুঁশিয়ারি করে দিয়েছিলেন ট্রাম্প।

নতুন কার্যনির্বাহী আদেশের মাধ্যমে প্রেসিডেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যম সংস্থাগুলোর উপর কী কী বাধ্যবাধকতা প্রয়োগ করবেন তা এখনো পরিষ্কার করে জানা যায়নি।

ট্রাম্পের ২০১৬ সালের নির্বাচনী প্রচারের সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি জড়িত ছিলেন জেসন মিলার। তিনি যোগাযোগ পরিচালনার দায়িত্ব পালন করেন। তিনি অনেকটা হাস্যরস করেই বলেন, 'এ খেলাটি সরাসরি প্রেসিডেন্ট ট্রাম্পের হাতে। এজন্য মূলত তারা বড় ধরনের উপহার পেয়ে থাকে'।

এ সম্পর্কিত আরও খবর