মারা গেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-28 12:22:28

আফ্রিকান বংশোদ্ভূত জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন। শনিবার (১৮ আগস্ট) সুইজারল্যান্ডে জাতিসংঘের নোবেল বিজয়ী এই মহাসচিব ৮০ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে আন্তর্জাতিক কূটনীতিক সূত্রে খবর প্রকাশ করেছে বিবিসি।

কফি আনানের মানবাধিকার ফাউন্ডেশন সূত্রে জানা যায়, হঠাৎ অসুস্থ হয়ে অল্প কিছুক্ষণের মধ্যে তিনি মৃত্যু বরণ করেন। তার মৃত্যু শান্তিপূর্ণভাবে হয়েছে।

তার মৃত্যুর কথা ঘোষণা দিয়ে এক বিবৃতিতে ‘দ্য কফি আনান ফাউন্ডেশন’  তাকে ‘বিশ্বস্ত রাষ্ট্রনায়ক’ হিসেবে অভিহিত করে জানিয়েছে, কফি আনানের প্রয়াণে তারা গভীরভাবে শোকাহত। পুরো বিশ্বের মাঝে শান্তি আনার জন্য তিনি সারাজীবন সংগ্রাম করেছেন।

বিবৃতিতে আরো বলা হয়, ‘যেখানেই দুঃখকষ্ট বা কোন প্রয়োজন দেখা দিয়েছে, সেখানেই তিনি পৌঁছে গেছেন। তাঁর গভীর সমবেদনা ও সহানুভূতির মাধ্যমে তিনি বহু মানুষের মনে অবস্থান তৈরি করতে পেরেছিলেন। পুরোপুরি নিঃস্বার্থভাবে অন্যদেরকে অগ্রাধিকার দিতেন। তার কাজের ভেতরেই প্রকৃত উদারতা ও ভালোবাসা প্রকাশ পায়’।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় শান্তি স্থাপনে বিশেষ ভুমিকা পালন করেন কফি আনান।

২০০১ সালে কফি আনান ও জাতিসংঘ যৌথভাবে শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠায় কাজ করার জন্য নোবেল পুরস্কার লাভ করেন। 

জাতিসংঘের সপ্তম মহাসচিব হিসেবে দায়িত্বপালন করা কফি আনান ১৯৩৮ সালে আফ্রিকা মহাদেশের ঘানায় জন্ম গ্রহণ করেন। তিনি প্রথম কোনো আফ্রিকান; যিনি জাতিসংঘের এই সংগঠনের নেতৃত্ব দিয়েছেন ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর