জর্জ ফ্লয়েড হত্যায় লন্ডন, বার্লিনেও ছড়িয়েছে আন্দোলনের উত্তাপ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:11:45

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের আন্দোলনকারীদের সাথে একাত্মতা প্রকাশ করে রোববার (৩১ মে) শত শত মানুষ লন্ডন এবং বার্লিনের রাস্তায় আন্দোলনে নেমেছেন।

আন্দোলনকারীরা কেন্দ্রীয় লন্ডনের ট্রাফালগার স্কয়ারে হাঁটু গেড়ে বসে ‘নো জাস্টিস, নো পিস’ স্লোগান দিতে থাকেন। এরপর তারা মিছিল বের করেন। মিছিলটি সংসদ ভবন পার হয়ে আমেরিকান দূতাবাসের সামনে গিয়ে শেষ হয়।বার্লিনেও কয়েকশ’ আন্দোলনকারী মিছিল নিয়ে আমেরিকান দূতাবাসের সামনে দাঁড়িয়ে ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড’, ‘স্টপ কিলিং আস’ এবং ‘হু ইজ নেক্সট’ লেখা পোস্টার তুলে ধরে।

যুক্তরাষ্ট্র জুড়ে এ ঘটনায় তুমুল আন্দোলন চলছে। আন্দোলনকারীদের বাধা দিতে পুলিশ কাঁদুনে গ্যাস এবং রাবার বুলেট ছুড়েছে।

 লন্ডন, বার্লিনেও ছড়িয়েছে আন্দোলনের উত্তাপ, ছবি: সংগৃহীত

উল্লেখ্য, সোমবার (২৫ মে) কারাগারে নিরস্ত্র জর্জ ফ্লয়েডকে খুনের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এ থেকেই মূলত আন্দোলনের সূত্রপাত হয়। ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যায়, ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে অন্যায়ভাবে পুলিশ সদস্যরা হত্যা করে। এ সময় জর্জ ফ্লয়েড নিরস্ত্র ছিলেন। হাঁটু দিয়ে জর্জ ফ্লয়েডের গলা চেপে ধরা হয়। তিনি বারবার নিঃশ্বাস নেবার জন্য আর্তনাদ করতে থাকেন এবং বাঁচার আকুতি জানাচ্ছিলেন। অন্যায়ভাবে ফ্লয়েডকে হত্যার প্রতিবাদে প্রথমে কৃষ্ণাঙ্গরা বিক্ষোভ শুরু করলেও এখন তা দেশজুড়ে ছড়িয়ে পড়েছে।

এ ঘটনায় সংশ্লিষ্ট মিনিয়াপোলিস পুলিশ বিভাগের চার কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর