জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড: ট্রাম্পের সেনা মোতায়েনের হুমকি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 23:39:26

পুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে চলমান বিক্ষোভ পরিস্থিতি শান্ত করতে সেনাবাহিনী মোতায়েনের হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, শহর ও রাজ্য সরকারগুলো যদি বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে এবং বাসিন্দাদের সরিয়ে নিতে ব্যর্থ হয় তবে সেনাবাহিনী মোতায়েনের মাধ্যমে দ্রুত এই সমস্যার সমাধান করা হবে।

মঙ্গলবার (২ জুন) চলমান বিক্ষোভ নিয়ে সংক্ষিপ্ত বক্তব্যে হোয়াইট হাউস রোজ গার্ডেনে প্রেসিডেন্ট ট্রাম্প এসব কথা বলেন।

তিনি বলেন, 'এসব দাঙ্গা, লুটপাট, ভাঙচুর, হামলা, যথাযথ ধ্বংসযজ্ঞ বন্ধ করতে ভারী সশস্ত্র সামরিকবাহিনী এবং আইন প্রয়োগকারী কর্মকর্তাদের পাঠানো হবে'।

ট্রাম্প আরো বলেন, 'জর্জ ফ্লয়েডের নির্মম মৃত্যুতে সকল আমেরিকান মর্মাহত হয়েছে। কিন্তু দাঙ্গা, লুটপাট, ভাঙচুরের মাধ্যমে তার স্মৃতি হারিয়ে যাচ্ছে'।

লাস ভেগাসের শেরিফ জানায়, আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে গিয়ে গোলাগুলিতে ইতিমধ্যেই একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অনেকেই।

এদিকে, যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনসহ ২৩টি রাজ্যে লুটপাট ও দাঙ্গা বন্ধে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ড। হোয়াইট হাউসের সামনে বিক্ষোভকাকরীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সহিংসতা বাড়ছে অন্যান্য রাজ্যগুলোতেও।

উল্লেখ্য, গত ২৫ মে পুলিশ জর্জ ফ্লয়েডকে হত্যা করছে এমন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। ভিডিওটিতে দেখা যায়, ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডের গলায় পুলিশ সদস্যরা হাঁটু দিয়ে চেপে ধরা হয়। সে বারবার নিশ্বাস নেবার জন্য আর্তনাদ করতে থাকে এবং বাঁচার আর্জি জানায় এবং এক পর্যায়ে তার মৃত্যু হয়। ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় কৃষ্ণাঙ্গরা বিক্ষোভ শুরু করে।

এ সম্পর্কিত আরও খবর