করোনায় বেশি ক্ষতির সম্মুখে যুক্তরাজ্যের অর্থনীতি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 04:23:44

মহামারি নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) নাস্তানাবুদ গোটা বিশ্ব। এতে বড় থেকে ছোট সব দেশেরই অবস্থা খারাপ। বৈশ্বিক অর্থনীতি রয়েছে চরম বিপর্যয়ে। ভাইরাসটির প্রভাবে বিশ্বে অর্থনীতির দিক থেকে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে যুক্তরাজ্য।

বুধবার (১০ জুন) এই সতর্কবার্তা দিয়েছে ইকোনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)।

ওইসিডির জরিপের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ সংবাদ বিবিসি জানায়, কোভিড-১৯ ভাইরাসে যেসব বড় অর্থনীতির দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন যুক্তরাজ্যের অর্থনীতি।

ওইসিডি থেকে জানানো হয়, ২০২০ সালে যুক্তরাজ্যের অর্থনীতি ১১ দশমিক ৫ শতাংশ পর্যন্ত কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। করোনায় ক্ষতিগ্রস্ত ইতালি, জার্মানি, ফ্রান্স ও স্পেনের চেয়ে বেশি ক্ষতি হবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া যুক্তরাজ্যের। আর যদি মহামারিটি দ্বিতীয়বারের মতো যুক্তরাজ্যে আঘাত হানে তাহলে দেশটির অর্থনীতি ১৪ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

ওইসিডির হিসাব

সংস্থাটির সর্বশেষ সমীক্ষায় দেখা যায়, লকডাউন থাকায় যুক্তরাজ্যের অর্থনীতি ব্যাপকহারে নিমজ্জিত হয়েছে। দেশটির আর্থিক খাত এবং আতিথেয়তা ও পর্যটন খাত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আর এই খাত গুলো থেকে দেশটির মোট জিডিপির তিন-চতুর্থাংশ নির্ভর করে।

ভাইরাসটির কারণে সৃষ্ট সঙ্কট অনেকদিন ধরে বিশ্বকে বহন করতে হবে বলেও জানানো হয় সংস্থাটি থেকে।

ওইসিডি থেকে আরও জানানো হয়, যদি মহামারিটি দ্বিতীয়বারের মত আঘাত না হানে তাহলে ফ্রান্সের অর্থনীতি ১১ দশমিক ৪ শতাংশ, স্পেনের ১১ দশমিক ১ শতাংশ, ইতালির ১১ দশমিক ৩ শতাংশ ও জার্মানির ৬ দশমিক ৬ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

এ সম্পর্কিত আরও খবর