আটলান্টায় কৃষ্ণাঙ্গকে গুলি: পুলিশের বিরুদ্ধে হত্যার অভিযোগ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 02:16:43

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় ২৭ বছর বয়সী কৃষ্ণাঙ্গ রেশার্ড ব্রুকসকে গুলি করা সেই পুলিশ কর্মকর্তা গারেট রোলফের বিরুদ্ধে হত্যা ও লাঞ্ছনার অভিযোগ আনা হবে। এঘটনায় ইতিমধ্যেই গারেট রোলফ বরখাস্ত রয়েছেন। হত্যাকাণ্ড ঘিরে তার বিরুদ্ধে ১১টি অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে পারেন এই কর্মকর্তা।

স্থানীয় সময় বুধবার (১৮ জুন) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করছে।

বিবিসির প্রতিবেদন মতে, মামলার সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঘটনাস্থলের অপর কর্মকর্তা দেভিন ব্রসনান মামলার সাক্ষী হিসাবে সাক্ষ্য দেবেন।

এর আগে আরেক কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের রেশ না কাটতেই শুক্রবার রাতে স্থানীয় সময় সাড়ে ১০টার দিকে ওয়েন্ডিজ নামে একটি ফাস্টফুড রেস্তোরাঁর সামনে রেশার্ড ব্রুকসকে হত্যা করা হয়। রেশার্ড ব্রুকসকে গুলি করে হত্যার একটি ভিডিও এরইমধ্যে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্মে ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা ব্রুকসের সঙ্গে দুই পুলিশকর্মীকে ধস্তাধস্তি করতে দেখা গেছে। পুলিশের হাত থেকে পালাতেও দেখা গেছে ব্রুকসকে। পরে তাকে লক্ষ্য করে পুলিশ গুলি ছোড়ে। ভিডিওটিতে পুলিশের গুলির শব্দ শোনা গেছে।

এ ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে আটলান্টা পুলিশ প্রধান এরিকা শিল্ডস পদত্যাগ ঘোষণা করেন। সেই সাথে পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ব্রুকসকে যে অফিসার মেরেছিলেন (গ্যারেট রোলফ) তাকে শনিবার বরখাস্ত করা হয়েছে। এই হত্যাকাণ্ডের সাথে জড়িত দ্বিতীয় কর্মকর্তাকে প্রশাসনিক দায়িত্বে স্থানান্তর করা হয়েছে। ওই কর্মকর্তা হলেন ডেভিন ব্রনসান।

এদিকে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ রেশার্ড ব্রুকস ও এর আগে জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনা আমেরিকা জুড়ে টানা বিক্ষোভের মুখে অবশেষে পুলিশি কর্মকাণ্ডে সংস্কারের নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র সময় মঙ্গলবার (১৬ জুন) তিনি এই স্বাক্ষর করেন। তবে পুলিশ তহবিল বন্ধ বা বিলুপ্তির দাবি প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প।

আরো পড়ুন: অবশেষে পুলিশ সংস্কারে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর

এ সম্পর্কিত আরও খবর