গালওয়ান সংঘর্ষে আটক ১০ ভারতীয় সেনাকে মুক্তি দিল চীন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 01:03:01

গালওয়ান উপত্যকায় সংঘর্ষে আটক ১০ ভারতীয় সেনাকে মুক্তি দিয়েছে চীন। ভারতীয় সেনাবাহিনী ও চিনের পিপলস লিবারেশন আর্মির মেজর জেনারেল পর্যায়ের তিন দিনের বৈঠকের পর আটক থাকা এই সেনাদের মুক্তি দেয়া হয়। মুক্তি পাওয়া ১০ জনের মধ্যে ৪ জন সেনা কর্মকর্তা রয়েছেন বলে জানা গেছে।

শুক্রবার (১৯ জুন) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিবিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদন মতে বৃহস্পতিবার (১৭) বিকেলে সেনাদের ছেড়ে দেওয়া হয়। তবে ভারতের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এ বিষয়ে কোনো বিবৃতি দেয়া হয়নি। এদিকে বৃহস্পতিবার রাতে দেশটির সেনাবাহিনীর একটি বিবৃতিতে বলা হয়েছে, 'লাদাখের গালওয়ান উপত্যকার সংঘর্ষে কোনো ভারতীয় জওয়ান নিখোঁজ নেই'।

ভারতীয় সেনাবাহিনীর ওই বিবৃতিতে আরো জানানো হয়েছে, 'সংঘর্ষে মোট ৭৬ সেনা আহত হয়েছেন। এদের মধ্যে গুরুতর আহত হওয়া ১৮ সেনা চিকিৎসাধীন রয়েছেন। তাদের সকলের অবস্থা স্থিতিশীল। অন্তত ১৫ দিনের মধ্যে আহত সেনারা পুনরায় কাজে যোগ দিতে পারবেন বলে আশা করা হচ্ছে'।

সংঘর্ষে চীন নিজেদের ক্ষয়ক্ষতির কথা স্বীকার করলেও কত জন সেনার মৃত্যু হয়েছে বা কত জন সেনা আহত হয়েছে, তা স্পষ্ট করে জানানো হয়নি।

এদিকে স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে দেখা যায়, চীন গালওয়ান উপত্যকায় ভারতের অবস্থানের ১ কিলোমিটারের মধ্যে নিয়ন্ত্রণরেখায় (এলএসি) ভিত্তি স্থাপন করছে। তারা এখনো নিজেদের সেনা সদস্যদের সীমান্ত থেকে সরিয়ে নেয়নি।

উল্লেখ্য, সোমবার (১৫ জুন) রাতে লাদাখের গালওয়ান উপত্যকায় চীনের সেনাদের সঙ্গে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত হয়েছে। এ ঘটনায় চীনের পাঁচ সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ১৯৭৫ সালের পর চীন-ভারত সীমান্তে দুই পক্ষের সংঘর্ষে এই প্রথম কোনো মৃত্যুর ঘটনা ঘটল। সর্বশেষ ১৯৬২ সালে দেশ দুটি সীমান্ত যুদ্ধে লিপ্ত হয়।

এর আগে ৬ জুন লাদাখ সীমান্ত চীন-ভারত উত্তেজনা শিথিল রাখতে দুই দেশের মধ্যে কম্যান্ডার পর্যায়ে বৈঠক হয়। এসময় তারা উভয়েই সীমান্তে শান্তি বজায় রাখার আশ্বাস দেয়।

এ সম্পর্কিত আরও খবর