টার্নবুলকে হটিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 09:19:25

অস্ট্রেলিয়ার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটনকে মাত্র ৫ ভোটে হারিয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন স্কট মরিসন। স্কট মরিসন সদ্য উৎখাত হওয়া প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের বিশ্বস্ত কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

প্রধানমন্ত্রী হওয়া  এই ভোটাভুটিতে স্কট মরিসন পেয়েছেন ৪৫ ভোট। অপরদিকে ৪০ ভোট পেয়ে পরাজিত হয়েছেন পিটার ডাটন। তবে এ নির্বাচনে ম্যালকম টার্নবুল প্রতিদ্বন্দ্বিতা করেননি।

শুক্রবার(২৪ আগস্ট) সকালে লিবারেল দলের প্রধান পরিবর্তনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অস্ট্রেলিয়ার এই নাটকীয় পরিবর্তন আন্তর্জাতিক গণমাধ্যম বেশ ফলাও করে প্রচার করে। 

এর আগে মঙ্গলবার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে চ্যালেঞ্জ করেন পিটার ডাটন। প্রশ্ন তোলেন তার নেতৃত্ব নিয়ে। এরপর অনুষ্ঠিত হয় নির্বাচন। ঐ নির্বাচনে টার্নবুল ১৩ ভোটে জিতে প্রধানমন্ত্রী পদে বহাল থাকে। এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ ছাড়েন পিটার ডাটন। একইসঙ্গে ১৩ জন মন্ত্রীও পদত্যাগ করেন।

এরপর দলের রক্ষণশীলরা ম্যালকম টার্নবুলের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলেন। নির্বাচন ব্যবস্থা নিয়েও প্রশ্ন তোলেন তারা। এমনকি দলের নেতা নির্বাচন নিয়েও বিতর্ক শুরু হয়। নানা বিতর্কের মধ্য দিয়ে পিটার ডাটন পূণরায় টার্নবুলকে চ্যালেঞ্জ করেন।

বৃহস্পতিবার টার্নবুল ঘোষণা দেন যে, প্রধানমন্ত্রী পদে বহাল থাকতে আর কোনও চ্যালেঞ্জে যাবেন না তিনি। এদিকে সাবেক এই স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনের অংশগ্রহণের ঘোষণা দেন অর্থমন্ত্রী স্কট মরিসন।

এসময় দলের সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যরা দলীয় ভোট আয়োজনে চিঠি দেন টার্নবুলকে। এসময় তিনি সম্মতি দিলে নির্বাচন অনুষ্ঠিত হয়। যা স্কট মরিসনকে কোষাধ্যক্ষের পদ থেকে প্রধানমন্ত্রী হওয়ার পথে এগিয়ে নিয়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর