ব্রাজিল ও দ. আফ্রিকায় অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 22:48:56

লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাসের চ্যাডক্স-১ এনকোভ-১৯ ভ্যাকসিনটি পরীক্ষামূলকভাবে এবার দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে মানবদেহে প্রয়োগ করা শুরু হচ্ছে। দেশ দুটিতে করোনা সংক্রমণ বৃদ্ধি দ্রুত বাড়তে থাকায় সেখানে এই ট্রায়াল শুরু করা হয়েছে।

জানা গেছে, চলতি সপ্তাহেই দক্ষিণ আফ্রিকায় প্রায় দুই হাজার, ব্রাজিলে দুই হাজার স্বাস্থ্য কর্মী স্বেচ্ছাসেবী এবং এক হাজার সাধারণ মানুষের শরীরে ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে।

মূলত লেম্যান ফাউন্ডেশনের অর্থায়নে অক্সফোর্ড কর্তৃপক্ষ ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় ভ্যাকসিনটি পরীক্ষামূলক প্রয়োগ করছে। এক বিবৃতিতে সংস্থাটি জানায়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় চলতি সপ্তাহের শেষের দিকে ব্রাজিলে করোনাভাইরাসের সম্ভাব্য একটি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবে।

এর আগে অক্সফোর্ডের এই ভ্যাকসিনের পরীক্ষা চালানোর আগে ব্রিটেনে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছিল। চলতি বছরের শেষের দিকে এই ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগের চূড়ান্ত ছাড়পত্র পেতে পারে বলে প্রত্যাশা করছেন গবেষকরা। ভ্যাকসিনটির প্রস্ততকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা জানায়, করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনটি শূকরের দেহে পরীক্ষায় আশাব্যঞ্জক সাফল্য দেখিয়েছে।

করোনার ভ্যাকসিন তৈরিতে কাজ করছে ২শটিরও বেশি প্রতিষ্ঠান। ইতিমধ্যেই অনেকগুলো প্রতিষ্ঠান বেশকিছু আশা জাগানো কথাও শুনিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর