ব্রিটেনকে কৃষ্ণাঙ্গদের জন্য সব বাধা ভেঙে দিতে হবে

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 10:18:22

অনেক কৃষ্ণাঙ্গ এবং জাতিগত সংখ্যালঘু ব্যক্তি মনে করেন তারা বৈষম্যের শিকার হচ্ছেন। তাই দেশের এই বাধাগুলো ভেঙে ফেলতে হবে। শুক্রবার (২৬ জুন) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এসব কথা বলেন।

ব্রিটিশ পুলিশ বাহিনীতে প্রাতিষ্ঠানিক বৈষম্য থাকার বিষয়টি তিনি বিশ্বাস করেন কিনা এই প্রশ্নের উত্তরে জনসন বলেন, আমি মনে করি এই বিষয়টি মানুষ প্রশ্নাতীতভাবে নিজেদের জীবনে টের পায় এবং এটি পুরো ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে ভীষণভাবে তুলে ধরা হয়েছে– কৃষ্ণাঙ্গ এবং জাতিগত সংখ্যালঘু ব্যক্তিরা মনে করেন তাদের জীবনে এবং সফল হওয়ার পথে বাধা রয়েছে।

তিনি বলেন, আমাদের এখন সেগুলো ভেঙে ফেলতে হবে। এটি এখনো সত্যি এবং অগ্রহণযোগ্য বিষয়। এবং আমাদের এগুলো মোকাবিলায় সব রকম চেষ্টা করতে হবে।

জনসন আরও যোগ করেন, গত দশকে ব্রিটেন অনেক বদলে গেছে এবং আমাদের সফলতার ব্যাপারেও কথা বলা উচিত। যেমন গত দশ বছরে অনেক কৃষাঙ্গ এবং জাতিগত সংখ্যালঘু ছেলেমেয়েরা সেরা বিশ্ববিদ্যালয়ে যাচ্ছে, সবচেয়ে ভালো ফলাফল করছে, কঠিন বিষয় নিয়ে পড়ছে এবং সফল হচ্ছে। ‘তবে আমি কোনভাবেই মানুষের হতাশা এবং বৈষম্যবোধকে খাটো করে দেখছি না। আমাদের এগুলো কাটিয়ে উঠতে হবে’।

এ সম্পর্কিত আরও খবর