বৃহস্পতিবার থেকে চালু হচ্ছে চ্যাংড়াবান্ধা স্থলবন্দর

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 19:34:37

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জী জানিয়েছেন, আগামী বৃহস্পতিবার (২ জুলাই) থেকে চালু হতে যাচ্ছে বাংলাদেশ ও ভারত সীমান্তের বুড়িমারী-চ্যাংড়াবান্ধা স্থলবন্দর।

এর আগে দেশের তৃতীয় বৃহত্তম বুড়িমারী স্থলবন্দর দিয়ে টানা ৮০ দিন আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকার পর গত ১০ জুন ফের বাণিজ্য শুরু হয়। কিন্তু চার ঘণ্টার ব্যবধানে ভারতীয় চ্যাংড়াবান্ধা এলাকার স্থানীয়দের চাপে মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায় বন্দর।

হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে কোভিড-১৯ নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের দেয়া এক বিবৃতিতে বলা হয়, চ্যাংড়াবান্ধা স্থলবন্দর দীর্ঘ সময় ধরে বন্ধ রয়েছে। বাংলাদেশের পক্ষ থেকেও অনুরোধ করা হয়েছে সীমান্ত বন্দর খুলে দেওয়ার জন্য। কারণ সীমান্তে অনেক পণ্য আটকা রয়েছে। তাই আমরা বৃহস্পতিবার থেকে এই বন্দর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। স্থানীয়দের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মমতা।

বিবৃতিতে আগামী ৩১ জুলাই পর্যন্ত পশ্চিমবঙ্গে আক্রান্ত এলাকাগুলোতে লকডাউন বজায় রাখার নির্দেশনা দেওয়া হয়।

বুড়িমারী কাস্টমস ও স্থলবন্দর কর্তৃপক্ষের তথ্যমতে, করোনা ভাইরাসের কারণে গত ২২ মার্চ থেকে ১ জুলাই জুন পর্যন্ত টানা ৩ মাস ১১ দিন আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে। মাঝখানে ১০ জুন খোলা হলেও মাত্র ৪ ঘণ্টার ব্যবধানে সীমান্ত আবারও বন্ধ হয়ে যায়। আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকায় ভারতের চ্যাংড়াবান্ধা, ভুটানের ফুলসিলিং ও বাংলাদেশের বুড়িমারী স্থলবন্দরে হাজার হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে বলে জানান স্থানীয়রা।

এছাড়া সরকার বিপুল পরিমাণে রাজস্ব আহরণ থেকে বঞ্চিত হয়।

এ সম্পর্কিত আরও খবর