করোনায় দীর্ঘমেয়াদী সুরক্ষা দেবে ভ্যাকসিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 22:15:57

একজন কোভিড-১৯ জ্যাব অন্তত কয়েক বছরের জন্য টেকসই হবেন আশা প্রকাশ করেছে ব্রিটিশ বিজ্ঞানীরা, যার কিনা এই ভ্যাকসিন প্রকল্পের ফ্রন্ট রানার হয়ে কাজ করছেন। ব্রিটিশ বিজ্ঞানীরা মনে করছেন করোনারোধে আবিষ্কার হওয়া একটি জ্যাব কমপক্ষে কয়েক বছর স্থায়ী করা উচিত।

বিশ্বখ্যাত বিশেষজ্ঞ সারা গিলবার্ট। তিনি ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দলের নেতৃত্ব দিচ্ছেন। সারা গিলবার্ট সংসদ সদস্যদের বলেছিলেন তিনি আশাবাদী যে ভ্যাকসিন 'অনাক্রম্যতা একটি ভাল সময়কাল' প্রদান করবে।

এদিকে নতুন করে উদ্বেগ সৃষ্টি করেছে অন্যান্য ধরনের করোনাভাইরাস। যা পুনরায় সংক্রমণে সক্ষম হয়েছিল। তবে গবেষকরা বলছেন নতুন ধরনের এই করোনাভাইরাস কম বিপজ্জনক। এটি সাধারণ সর্দি সৃষ্টি করে।

তবে অধ্যাপক গিলবার্ট বিজ্ঞান ও প্রযুক্তি কমিটিকে বলেছিলেন, যারা প্রাকৃতিকভাবেই ভাইরাসটি থেকে সেরে উঠেছেন তাদের দেহে ভ্যাকসিনের থেকে আরও ভাল ফলাফল আসতে পারে।

তিনি বলেন, ভ্যাকসিনগুলোর রোগ প্রতিরোধ ক্ষমতা ব্যবস্থার একটি আলাদা পদ্ধতি রয়েছে। আমরা বেশ কয়েক বছর ধরে ভ্যাকসিনগুলি একই ধরণের প্রযুক্তি ব্যবহার করে এবং একই ফর্মুলা অনুসরণ করে তৈরি করছি। গবেষণায় আমরা ভ্যাকসিনগুলোর দৃঢ় রোগ প্রতিরোধ ক্ষমতা দেখতে পাচ্ছি।

তিনি আরো বলেন, 'আমরা পূর্ববর্তী গবেষণার উপর ভিত্তি করে আশাবাদী যে আমরা কমপক্ষে কয়েক বছর ধরে অনাক্রম্যতার একটি ভাল সময়কাল দেখতে পাব। এমনকি সম্ভবত এটি প্রাকৃতিকভাবে অর্জিত অনাক্রম্যতা থেকে ভালো কাজ করবে'।

এর আগে জানা গেছে, জুলাইয়ের প্রথম সপ্তাহেই ভ্যাকসিনের কার্যকারিতা জানাবে অক্সফোর্ড। বর্তমানে ভ্যাকসিনটি চূড়ান্ত ধাপের ট্রায়ালে আছে। তৃতীয় পর্যায়ের এ ট্রায়াল শেষে এক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত ফল জানাবে তারা। তৃতীয় ধাপের ট্রায়ালে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে বৃহৎ আকারে স্বেচ্ছাসেবীদের ওপর ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর