সমীক্ষা: কলকাতায় সবচেয়ে কম খরচে জীবনযাপন করা যায়

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-08-26 21:11:57

কেউ ডাকেন ‘কল্লোলিনী তিলোত্তমা’ বলে। কেউ আবার বলেন, ‘সিটি অব জয়’। যে, যে নামেই ডাকুক না কেন, কংক্রিটের জঙ্গলে গড়া এই শহরের ভিতরে একটা প্রাণ আছে। তাই কলকাতায় একবার যে পা রেখেছেন, সেই মজেছে। আর এর অন্যতম কারণ ভারতের মধ্যে কলকাতাতেই সবচেয়ে কম খরচে জীবনযাপন করা যায়।

সম্প্রতি দুটি সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে। ভারতের কেন্দ্রীয় সরকারের হিসেবে খাদ্যদ্রব্য ও অন্যান্য জিনিসপত্রের যে তুল্যমূল্য তালিকা প্রকাশ করেছে, তাতে কলকাতার খরচ অনেক কম। খাদ্য মন্ত্রণালয়ের রিপোর্টে দেখা যায়, এই শহরের খাওয়ার খরচ অন্য শহরের তুলনায় অনেক কম।

তবে শুধু ভারতবর্ষ নয়, বিশ্বজুড়ে যে সমীক্ষা চলেছে, তাতে দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশগুলির মধ্যে কলকাতায় জীবনযাপনের খরচ সবচেয়ে কম।

আন্তর্জাতিক শিল্প উপদেষ্টা সংস্থা মার্কার প্রতি বছর এই সমীক্ষা চালায়। কোন শহরে জীবনযাপনের জন্য কত বেশি খরচ, তার একটি তালিকা প্রকাশ করে তারা। সম্প্রতি ২৬তম তালিকা প্রকাশ করেছে সংস্থাটি।

সেই তালিকায় ব্যয়বহুল হিসেবে শীর্ষে রয়েছে হংকং। অর্থাৎ হংকংয়ের মানুষের জীবনযাপনের খরচ সবচেয়ে বেশি।

হংকংয়ের পর রয়েছে তুর্কমেনিস্তানের রাজধানী আসগাবাত। এছাড়া ব্যয়বহুল হিসেবে সেরা দশের তালিকায় জায়গা করে নিয়েছে যথাক্রমে সুইজারল্যান্ডের রাজধানী জুরিখসহ বার্ন এবং জেনিভা শহর। সিঙ্গাপুর, নিউইয়র্ক, চীনের বাণিজ্যিক রাজধানী সাংহাই ও চীনের রাজধানী বেইজিং।

বিশ্বে, যে ২০৯টি বড় শহরের তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে ভারতের অবস্থান নিয়ে সমীক্ষা বলছে, দেশটির সবচেয়ে ব্যয়বহুল শহরটির নাম মুম্বাই। বিশ্বের দামি শহরগুলির মধ্যে দেশের বাণিজ্য নগরীর মুম্বাইয়ের স্থান ৬০ নম্বরে। একই স্থানে রয়েছে আরও একটি শহর, আমেরিকার আটলান্টা।

সমীক্ষায়, ভারতের মোট পাঁচটি শহর ঠাঁই পেয়েছে তালিকায়। ১০১ নম্বর স্থানে রয়েছে দিল্লি, ১৪৩ নম্বরে চেন্নাই এবং ১৭১তম রয়েছে বেঙ্গালুরু। ১৮৫ নম্বর জায়গায় অবস্থান করছে কলকাতা।

সমীক্ষাটি জানাচ্ছে, গত বছরের ব্যয়ের হিসেবে চার ধাপ এগিয়ে এসেছে কলকাতা। কলকাতার সঙ্গে একই জায়গায় রয়েছে পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের অন্যতম বড় শহর ব্লান্টায়ার। তালিকায় দক্ষিণ-পশ্চিম এশিয়ার শহরগুলির মধ্যে কলকাতার নীচে র‌্যাঙ্ক নেই কারও। অবশ্য ব্যয়বহুল হিসেবে করাচির স্থান ২০৫।

এ সম্পর্কিত আরও খবর