ভারতে মানবদেহে ট্রায়ালের অনুমোদন পেল করোনার দ্বিতীয় ভ্যাকসিন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 14:33:44

মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন পেয়েছে ভারতের বৃহৎ ফার্মাসিউটিক্যাল কোম্পানি জাইডাস ক্যাডিলার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন।

ভারতের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল এনডিটিভি জানায়, ভ্যাকসিনটির প্রথম ও দ্বিতীয় ধাপের মানবপরীক্ষার অনুমোদন দিয়েছে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

এটি ভারতে অনুমোদন পাওয়া দ্বিতীয় টিকা। এর আগে হায়দরাবাদভিত্তিক ভারত বায়োটেক ‘কোভ্যাক্সিন’ টিকা মানবপরীক্ষার অনুমোদন পায়।

বিশ্বজুড়ে ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতা চলছে। কে কার আগে নিয়ে আসবে মানবকুলকে রক্ষার ভ্যাকসিন। বিশ্বের বৃহত্তম জেনেরিক ওষুধ সরবরাহকারী দেশ ভারত ভ্যাকসিন তৈরির দৌড়ে মূল ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। তবে দেশটির বেশ কয়েকটি প্রতিষ্ঠান বিভিন্ন ওষুধ নিয়ে কাজ করছে। বর্তমানে বিশ্বজুড়ে ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে ১৭টি টিকা। যার সব কটিই প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে।

মে মাসে ভারত সরকার জানিয়েছিল যে প্রায় ৩০টি গ্রুপ করোনার ভ্যাকসিন নিয়ে কাজ করছে। সরকারের শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক উপদেষ্টা বলেছিলেন যে, একটি ভ্যাকসিন তৈরিতে সাধারণত ১৫ বছর সময় লাগে এবং ব্যয় হয় ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

করোনার প্রতিষেধক আবিষ্কার করার জন্য বিশ্বজুড়ে গবেষণা ও মানবপরীক্ষা চলেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে কাজ করছে।

এদিকে, মার্কিন সংস্থা মডার্নার তৈরি করোনার সম্ভাব্য ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল আগামী জুলাই মাসে শুরু হবে। এছাড়া, ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ধাপে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার ভ্যাকসিন।

এ সম্পর্কিত আরও খবর