বাতাসের মাধ্যমেও করোনা ছড়ায়!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 16:57:48

করোনাভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায় কি ছড়ায় না তা নিয়ে প্রথম থেকেই রয়েছে নানান জল্পনা কল্পনা। সম্প্রতি সেই বিতর্ক আবার সামনে টেনে আনলেন এক দল গবেষক। বিজ্ঞানীরা দাবি করছেন, বাতাসে ক্ষুদ্র কণার (ড্রপলেট) মাধ্যমে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

গবেষকরা বলছেন, করোনা রোগীর হাঁচি বা কাশির সঙ্গে বড় অথবা ছোট ড্রপলেট তীব্র গতিতে বাতাসে মিশে যায়। সেগুলি বাতাসে ভর দিয়ে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত যেতে পারে। বাতাসে মিশে থাকা ওই ড্রপলেট শ্বাসের মাধ্যমে শরীরে গেলে যে কেউ সংক্রমিত হতে পারেন।

ইতিমধ্যেই গবেষকরা এসব যুক্তি তুলে ধরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে একটি খোলা চিঠি পাঠিয়েছেন।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ কর্মকর্তা ভ্যান কারকোভ জানিয়েছেন, নভেল করোনাভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায় কিনা এই নিয়ে আলোচনা চলছে। কয়েকদিনের মধ্যে এই বিষয়ে একটি বৈজ্ঞানিক সিধান্তে পৌঁছানো যাবে বলেও জানিয়েছেন তিনি।

করোনা মহামারীর প্রথম থেকেই বাতাসে এর করোনার অস্তিত্ব নিয়ে জোরালো কোন মন্তব্য করেনি সংস্থাটি। তবে এবার করোনাভাইরাসকে বায়ুবাহিত দাবি করে বিজ্ঞানীদের খোলা চিঠি পাওয়ার পর অনেকটা নাড়া দিয়ে উঠতে বাধ্য হলো সংস্থাটি।

মহামারির শুরুর থেকেই বলা হচ্ছিলো সংক্রমিত ব্যক্তির হাঁচি, কাশির মাধ্যমে ভাইরাসটি ছড়ায়। এছাড়া ভাইরাস থাকা কোনো কিছু স্পর্শ করার পর চোখ, নাক ও মুখ স্পর্শ করলেও সংক্রমিত হতে পারে এমন দাবিই করে আসছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এ সম্পর্কিত আরও খবর