আল জাজিরার সম্পাদককে ডেকেছে মালয়েশিয়া পুলিশ

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 10:53:23

আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরার এক প্রোগ্রামে মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের ওপর নির্যাতনের সংবাদকে সমালোচিত উল্লেখ করে জিজ্ঞাসাবাদের জন্য কয়েকজনকে নোটিশ দিয়েছে সে দেশের রাষ্ট্রীয় পুলিশের প্রধান কার্যালয় বুকিত আমান। সংবাদে নির্যাতনের বিষয়ে মুখ খোলায় বাংলাদেশি তরুণ রায়হান কবিরকেও খুঁজছে পুলিশ।

পুলিশের ডেপুটি কমান্ডার এবং সিআইডির ডেপুটি ডিরেক্টর মিওর ফারিদালাতরাস ওয়াহিদ বলেন, আল জাজিরার ওই সাংবাদিক, সম্পাদক, ক্যামেরাম্যান এবং প্রযোজককে নোটিশ পাঠানো হয়েছে। তিনি বলেন, আমরা ইতিমধ্যে তাদের নোটিশ পাঠিয়েছি। কিন্তু তারা কোনো উত্তর দেননি। তাদের কথা শোনার জন্য আমরা এই সপ্তাহ এবং আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করবো। চলমান অনুসন্ধানে সাহায্য করার জন্য তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

ফারিদালাতরাস ওয়াহিদ বলেন, ওই ডকুমেন্টারিতে সাক্ষাৎকার দেওয়া ২৫ বছর বয়সী বাংলাদেশি তরুণ রায়হান কবিরের খোঁজও করছে পুলিশ।

এর আগে গত মঙ্গলবার (৭ জুলাই) বুকিত আমান সিআইডি ডিরেক্টর কমান্ডার দাতুক হুজির মোহামেদ বলেন, আল জাজিরার ওই রিপোর্ট মিথ্যা হওয়ার ৫টি কারণ খুঁজে পেয়েছে পুলিশ।

তিনি বলেন, ভিত্তিহীন এবং মিথ্যা প্রতিবেদনের কারণে অনেক মালয়েশিয়ান বেশ রাগান্বিত এবং তারা ভাবছে এই মিথ্যা প্রতিবেদনের বিষয়ে সরকার কঠোর হচ্ছে না। দেশের ভাবমূর্তি নষ্ট করে, এমন যে কোনো বিষয়ে আমরা কঠোর পদক্ষেপ নিবো।

অনেক মালয়েশিয়ান মনে করছেন, ২৫ মিনিটের এই ডকুমেন্টারি একেবারেই একপেশে দৃষ্টিভঙ্গিতে করা। ইতিমধ্যেই মালয়েশিয়ানদের তিক্ত কমেন্টের কারণে আল জাজিরার ইউটিউব চ্যানেলের কমেন্ট সেকশন বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর