ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভাড ও এমআইটির মামলা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 05:24:00

বিদেশি শিক্ষার্থীদের ভিসা ইস্যুতে নতুন নিয়মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয় ও এমআইটি (ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলোজি)। বুধবার (৮ জুলাই) দেশটির বোস্টনের ডিস্ট্রিক্ট আদালতে আই মামলা দায়ের করা হয়।

দায়ের করা মামলায় বিদেশি শিক্ষার্থীদের ভিসা ইস্যুতে ট্রাম্পের ঘোষণা দেয়া নতুন নিয়মটি বেআইনি বলে উল্লেখ করা হয়। এবং অতিদ্রুত তা স্থগিতের আবেদন করা হয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম এসব তথ্য নিশ্চিত করে প্রতিবেদন প্রকাশ করেছে।

মামলার নথিপত্রে বিশ্ববিদ্যালয়গুলো দাবি করেছে, গত মার্চ থেকে মার্কিন স্বরাষ্ট্র দফতরের নীতির ওপর নির্ভর করে ও প্রদান করা নীতি মেনেই বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে অবস্থান ও নতুন শিক্ষার্থীদের সেদেশে যাওয়ার অনুমতি দিয়েছে।

করোনাভাইরাস মহামারি ঠেকাতে দেশব্যাপী বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস পরিচালনা করার সিদ্ধান্ত নেয়। হার্ভার্ডসহ অন্যান্য সকল বিশ্ববিদ্যালয়ের সমস্ত কোর্স ও নির্দেশাবলী ক্যাম্পাসে বসবাসকারী শিক্ষার্থীদের জন্য অনলাইনে সরবরাহ করা হয়ে আসছিলো।

এরই পরিপ্রেক্ষিতে সোমবার (৬ জুলাই) দেশটির ইমিগ্রেশন এবং কাস্টমস এনফোর্সমেন্ট ঘোষণা করেছে, তাদের বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে-কেবলমাত্র কোর্সগুলোতে স্নাতক করতে হলে যুক্তরাষ্ট্রে আসা ডিগ্রি অর্জনকারী আন্তর্জাতিক শিক্ষার্থীদের দেশ ত্যাগ করতে হবে বা নির্বাসন পাঠানো হবে। মূলত যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়া বিদেশি শিক্ষার্থীদের এফ- ভিসা দেওয়া হয়। ট্রাম্প প্রশাসনের সাম্প্রতিক আদেশ অনুযায়ী যেসব বিশ্ববিদ্যালয়ের শতভাগ ক্লাস অনলাইনে চলবে সেগুলোর শিক্ষার্থীরা এফ-১ ভিসা পাবে না, এবং এফ-১ ভিসা থাকলেও তারা পরবর্তীতে সে ভিসায় যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পাবে না।

এ সম্পর্কিত আরও খবর