যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৬১ হাজার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 10:22:18

যুক্তরাষ্ট্রে একদিনে ৬১ হাজার ৮৪৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩১ লাখ ৫৯ হাজার ৫১৪ জন।

দেশটিতে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৮৯০ জন মারা গেছে। এ নিয়ে ১ লাখ ৩৪ হাজার ৮৬২ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে সুস্থ হয়েছে ১৩ লাখ ৯২ হাজার ৬৭৯ জন মানুষ।

ইতোমধ্যে বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। করোনাভাইরাস ঠেকাতে ব্যর্থ ট্রাম্প প্রশাসন নানা সমালোচনার মুখোমুখি হচ্ছে। যদিও এসব কিছুর দায় নিতে নারাজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি সংবাদ সম্মেলনে ট্রাম্প করোনা মহামারিতে এ ক্ষতির জন্য অ্যান্থনি এস ফাউসিকে দোষারোপ করেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক অ্যান্থনি এস ফাউসিকে উদ্দেশ্য করে তিনি বলেন, শুরুতে ফাউসি বলেছে ‘মাস্ক পরবেন না’ এবং এখন তিনি বলছেন ‘মাস্ক পরুন’। এমনকি সে চীনকেও ব্যান করতে নিষেধ করে। কিন্তু আমি আমার বিশেষজ্ঞদের কথা শুনি নি, আমি চীনকে নিষিদ্ধ করেছিলাম।

চীনের উহান শহরে গত বছর ডিসেম্বর থেকে দেখা যাওয়া এই নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এখনও পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।

এ সম্পর্কিত আরও খবর