ছাড়া পেলেন চীনের শাসকের সমালোচনাকারী জু ঝাংরুন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-15 18:12:13

গ্রেফতারের ছয়দিন পর মুক্তি পেয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির তীব্র সমালোচক বেইজিং এর আইনের অধ্যাপক। রোববার (১২ জুলাই) তিনি ছাড়া পেয়েছেন বলে জানিয়েছেন তার এক বন্ধু।

সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের সাংবিধানিক আইনের অধ্যাপক জু ঝাংরুন রোববার (১২ জুলাই) সকালে বাড়ি ফিরেছেন। তবে তিনি নজরদারির মধ্যে রয়েছেন এবং কী ঘটেছে সে বিষয়ে জনসম্মুখে কিছু বলার অনুমতি নেই। নাম, পরিচয় গোপন রাখার শর্তে তার এক বন্ধু রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন।

রোববার (১২ জুলাই) এ বিষয়ে মন্তব্যের জন্য বেইজিং পুলিশের মিডিয়া বিভাগ এবং সিংহুয়া বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করা হলে কোন উত্তর পাওয়া যায়নি।

চীনের নেতার সর্বোচ্চ দুই বছর ক্ষমতায় থাকার সীমা বিলুপ্ত করায়, যার ফলে শি তার বর্তমান দ্বিতীয় মেয়াদের পরেও আবারো ক্ষমতায় থাকতে পারবেন, এই বিলুপ্তির নিন্দা করার ফলে ২০১৮ সালের জুলাইয়ে ৫৭ বছর বয়সী জু আলোচনায় আসেন।

জু’র বন্ধুদের মাঝে প্রচারিত এক টেক্সট বার্তা থেকে জানা যায়, গত সোমবার সকালে তাকে তার বেইজিং এর শহরতলীর বাড়ি থেকে প্রায় ২০ জন পুলিশ এসে নিয়ে যায়। তারা তার বাড়িতে তল্লাশি চালায় এবং কম্পিউটার জব্দ করে।

জু এর বন্ধুদের দেওয়া তথ্য অনুযায়ী, পুলিশ তার স্ত্রীকে জানিয়েছে, চেংদু ভ্রমণের সময় পতিতাবৃত্তির সাথে যুক্ত হওয়ার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। তবে অন্তত দুজন বন্ধু এই অভিযোগ সত্য নয় বলে দাবি করেছেন।

২০১৮ সাল থেকে জু ক্ষমতাসীন পার্টির বিভিন্ন সমালোচনা করেছেন। গত ফেব্রুয়ারিতে চীনে করোনাভাইরাস মহামারির সর্বোচ্চ অবস্থা চলাকালীন, তিনি ‘কলিং ফর ফ্রিডম অব স্পিচ’ নামে একটি আর্টিকেল লেখেন।

মে মাসে, চীনের বিলম্বিত বার্ষিক সংসদীয় আলোচনার পূর্বে তিনি এক আর্টিকেলে শি এর বিরুদ্ধে চীনে আবার সাংস্কৃতিক বিপ্লব ফিরিয়ে আনার অভিযোগ করেন।

শি’র শাসনামলে চীনে আরো কঠোর সেন্সরশিপ আরোপিত হয়েছে।

আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগ্যান ওরটাগাস গত মঙ্গলবার বলেন, আমেরিকা জু এর গ্রেফতারের বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন এবং বেইজিংকে তার মুক্তির জন্য আহ্বান জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর