বিদেশি শিক্ষার্থীদের বিষয়ে দেয়া ‘ঘোষণা’ থেকে সরে দাঁড়াল যুক্তরাষ্ট্র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-12 04:56:11

‘করোনভাইরাসের কারণে শরৎ সেমিস্টারে অনলাইনে ক্লাস হলে বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে’- প্রতিবাদ ও সমালোচনার মুখে এমন ঘোষণা থেকে সরে এসেছে ট্রাম্প প্রশাসন। এর ফলে অনলাইনে ক্লাস করা বিদেশি শিক্ষার্থীদের আর যুক্তরাষ্ট্র ছাড়তে হবে না।

মঙ্গলবার (১৫ জুলাই) দেশটির বোস্টনের ফেডারেল আদালতের একজন বিচারক এই তথ্য নিশ্চিত করেছেন বলে সিএনএন’র এক প্রতিবেদন থেকে জানা যায়। বিশ্বস্ত একটি সূত্র সিএনএন’কে জানায়, নেতিবাচক প্রভাব পড়তে পারে এমন বিষয় বিবেচনায় নিয়ে হোয়াইট হাউস ঘোষণাটি থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে।

গত ৭ জুলাই যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট ঘোষণা দিয়েছিল যে- করোনোভাইরাস মহামারির কারণে যেসব বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা পুরোপুরি অনলাইনে হবে, সেই বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে অথবা শিক্ষাপ্রতিষ্ঠান পরিবর্তন করতে হবে। অনলাইনভিত্তিক ক্লাস-পরীক্ষা চলছে এমন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিচ্ছু কোনো নতুন শিক্ষার্থীকে ভিসা দেওয়া হবে না। যেসব বিশ্ববিদ্যালয় অনলাইনের পাশাপাশি সশরীরে ক্যাম্পাসে উপস্থিত হয়ে ক্লাস করার মতো ‘মিশ্র পদ্ধতি’তে যাবে, তাদের অনলাইন ক্লাস নিষিদ্ধ করা হবে। তাদের যুক্তরাষ্ট্র থেকে তাড়িয়ে দেওয়া হবে।

ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বোস্টনের ফেডারেল আদালতে মামলা দায়ের করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিউট অব টেকনোলজি (এমআইটি)। এরপর দেশটির ১৮টি অঙ্গরাজ্যের গভর্নর এই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ফলে এক সপ্তাহ পরেই এই ঘোষণা থেকে সরে দাঁড়াল ট্রাম্প প্রশাসন।

‘অনলাইনে ক্লাস হলে বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে’- এ ঘোষণার পরপরই যুক্তরাষ্ট্রে বসবাসরত শিক্ষার্থীরা হতাশা ও উদ্বেগ প্রকাশ করেছিলেন। এখন ১০ লাখের বেশি বিদেশি শিক্ষার্থীর মাঝে এই সিদ্ধান্তের ফলে স্বস্তি ফিরে আসবে।

আরও পড়ুন: অনলাইন ক্লাস ব্যবস্থায় যুক্তরাষ্ট্র ছাড়তে হবে শিক্ষার্থীদের

এ সম্পর্কিত আরও খবর