সংযুক্ত আরব আমিরাতের মঙ্গল অভিযান শুরু

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 16:07:04

প্রথমবারের মতো আরব বিশ্বের কোনো দেশ মঙ্গলগ্রহে অভিযান পরিচালনা শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। সোমবার (২০ জুলাই) এক নারীর নেতৃত্বে স্থানীয় সময় ৬টা ৫৮ মিনিটে জাপানের তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে ‘হোপ মিশন’ বা অমল নামের এ অভিযান পরিচালনা করে। এর মধ্য দিয়ে বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশের তালিকায় প্রবেশ করল সংযুক্ত আরব আমিরাত।

এর আগে এ তালিকায় আছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও ভারত।

সংযুক্ত আরব আমিরাত জানিয়েছে, মঙ্গল গ্রহের দিকে অমল যাত্রা শুরু করেছে।

আমিরাত মঙ্গল মিশনের প্রকল্প পরিচালক ওমরান শরাফ দুবাইয়ে লিফট অফের প্রায় দেড় ঘণ্টা পরে সাংবাদিকদের বলেন, অমল সংকেত পাঠাচ্ছে। তিনি বলেন, এখন তার দল ডেটা পরীক্ষা করবে, তবে আপাতত সবকিছুই ভালো দেখা গেছে।

মঙ্গল গ্রহে এক সময় পানি ছিল বলে ধারণা করা হয়। কিন্তু পরবর্তী সময়ে তা কীভাবে বর্তমানের ধূলি-ধূসর নিষ্প্রাণ লাল গ্রহে পরিণত হলো, তা অনুসন্ধানেই এ মিশন পরিচালিত হবে।

এ অভিযানের রূপকার দেশটির অ্যাডভান্সড সায়েন্স বিষয়ক প্রতিমন্ত্রী সারাহ আল-আমিরি। তিনিই মিশনে সংশ্লিষ্ট বিজ্ঞানী দলের প্রধান।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, দেশটির ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ মিশন নেওয়া হয়েছে। স্যাটেলাইটটির বেশিরভাগ কাজই করা হয়েছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ কলোরাডোর ‘ল্যাবরেটরি ফর অ্যাটমোসফিয়ারিক অ্যান্ড স্পেস ফিজিক্স’-এ।

সংযুক্ত আরব আমিরাত মঙ্গলগ্রহে যে স্যাটেলাইটটি পাঠাচ্ছে সেটির ওজন ১.৩ টন।

এ সম্পর্কিত আরও খবর