যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত ছাড়াল ৪০ লাখ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 07:27:51

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ছাড়িয়ে গেছে। একইসঙ্গে করোনা আক্রান্ত হয়ে দেশটিতে একদিনে ১ হাজার ১০০ জন মারা গেছে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক অ্যান্থনি এস ফাউসি এক সংবাদ সম্মেলনে বলেন, লকডাউন তুলে নেওয়ায় নতুন করে করোনা সংক্রমণ বিস্তার লাভ করেছে। গত মে মাসের পর দেশটিতে একদিনে মৃত্যুর সংখ্যা রেকর্ড করেছে।

ফাউসি বলেন, আমি মোটেই দেখছি না করোনাভাইরাস চলে যাচ্ছে। এটি এতোটাই শক্তিশালী যে মানুষের মধ্যে সংক্রমণ বেড়েই চলেছে। শেষ পর্যন্ত আমরা এটির বিরুদ্ধে লড়াই করতে এবং নির্মুল করতে সক্ষম হতে পারব কিনা তা নিয়ে শঙ্কায় আছি।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ১ লাখ ৪৬ হাজার ১৮৩ জন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন এবং আক্রান্ত হয়েছেন ৪১ লাখ ৮৭৫ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ লাখ ৪২ হাজার ৬৩৭ জন।

চীনের উহান শহরে গত বছর ডিসেম্বর থেকে দেখা যাওয়া এই নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এখনও পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।

এ সম্পর্কিত আরও খবর