আইএস শিবির থেকে সন্তানদের ফেরানোর চেষ্টা পরিবারের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 21:42:38

সিরিয়ায় আইএস জঙ্গি সংগঠনে যোগ দিয়েছিলো ফ্রান্সের দেড় হাজার ছেলেমেয়ে। পুরো ইউরোপ থেকে গেছে এরকম প্রায় পাঁচ হাজারেরও বেশি। আর এসব সন্তানদের দেশে ফিরিয়ে আনতে লড়াই করে যাচ্ছেন তাদের বাবা-মায়েরা।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পরে সেখানে বাড়তে থাকে ইসলামিক স্টেটের জঙ্গিদের ক্ষমতা। মধ্যপ্রাচ্য তো বটেই, ইউরোপ থেকেও বহু মানুষ সে সময় যোগ দিয়েছিলেন জঙ্গি সংগঠনে। এখন যাদের অনেকেই সিরিয়ার বিভিন্ন ক্যাম্পে আটক। ফ্রান্সসহ বহু দেশ সেই আটক ব্যক্তিদের ফিরিয়ে আনার চেষ্টা শুরু করেছে।

ফ্রান্সে ট্রেড-ইউনিয়ন আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন আন্তোনিয়ো (চারিত্রিক নাম)। দীর্ঘদিন শ্রমিক আন্দোলনের সাথে যুক্ত ছিলেন তিনি। বছর পাঁচেক আগে ২৬ বছর বয়সী তার মেয়ে বাড়ি ছেড়ে চলে যায়। বেশ কিছুদিন পর আন্তোনিয়ো জানতে পারেন, তিউনিসিয়ার এক বন্ধুর সঙ্গে তার মেয়ে সিরিয়ায় চলে গেছে। যোগ দিয়েছেন আইএস শিবিরে। বাড়ি ছাড়ার আগেই ধর্ম পরিবর্তন করেছিলেন তার মেয়ে।

আন্তোনিয়ো খবর পেয়েছেন, কিছুদিন আগে কুর্দ ক্যাম্পে আটক করা হয়েছে তার ২৬ বছরের মেয়েকে। একটি বাচ্চাও হয়েছে মেয়েটির। খবর পেয়ে মেয়েকে ফিরিয়ে আনার চেষ্টা শুরু করে আন্তোনিয়ো। কিন্তু তারই মধ্যে খবর আসে ক্যাম্প থেকে নিখোঁজ হয়ে গিয়েছেন তার মেয়ে। বিষয়টি ফরাসি সরকারকেও জানালেও যথেষ্ট গুরুত্ব দেয়া হয়নি বলে অভিযোগ করেন তিনি।

ফ্রান্সে আইএস-এ যোগ দেওয়া ছেলেমেয়েদের পরিবারগুলি একটি সংগঠন তৈরি করে ফেলেছে। ছেলেমেয়েদের ফিরিয়ে আনার জন্য যারা লাগাতার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই দলের সদস্যদের বক্তব্য, প্রায় পাঁচ হাজার ছেলেমেয়ে কেবল ইউরোপ থেকেই আইএস-এ যোগ দিতে গিয়েছিলেন। ফ্রান্স থেকে গিয়েছিলেন প্রায় দেড় হাজার জন। তাদের অনেকেই এখন বিভিন্ন ক্যাম্পে বন্দি। তবে ক্যাম্প থেকে নিরুদ্দেশ হয়ে যাওয়ার খবরও পাচ্ছেন অনেকে। অনেকেরই ধারণা, কুর্দরা এক ক্যাম্প থেকে অন্য ক্যাম্পে সরিয়ে নিচ্ছে তাদের।

এদিকে ফরাসি সরকারের বক্তব্য, সিরিয়া থেকে অনেককেই ফিরিয়ে আনার প্রক্রিয়া জারি আছে। তবে কাজটি করতে সময় লাগবে। সিরিয়ার পরিস্থিতির ভিত্তিতে, এত দ্রুত কাউকে ফিরিয়ে আনা সম্ভব নয়। কিন্তু সংগঠনটির বক্তব্য, সরকার ছেলেমেয়েদের ফিরিয়ে আনতে আদৌ আগ্রহী নয়।

সূত্র- ডিডাব্লিউ

এ সম্পর্কিত আরও খবর