ক্ষমা পাওয়ার ১০ দিনের মধ্যে আমিরাত ছাড়তে হবে

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 21:44:48

ঢাকা: আরব আমিরাতে অবস্থানরত অবৈধ অভিবাসীদের ক্ষমা প্রার্থনা গ্রহণ করার পর ১০ দিনের মধ্যেই তাদের দেশটি ছাড়তে হবে। আমিরাতের ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি এন্ড সিটিজেনশিপ (এফএআইসি) বৃহস্পতিবার (৩০ আগস্ট) এই ঘোষণা দিয়েছে।

এফএআইসি আরও জানিয়েছে, ২২০ দিরহাম বা ৫ হাজার ৩০ টাকা দিয়ে যারা ক্ষমা প্রার্থনা করেছেন তারা দেশ ছাড়ার পারমিট পেয়েছেন। এছাড়াও যারা দেশে স্ট্যাটাস পরবির্তন করতে চাচ্ছেন, রেসিডেন্স ট্রান্সফার করছেন অথবা নতুন অভিবাসী হিসেবে নিবন্ধিত হতে চাচ্ছেন তাদের নতুন স্পন্সর এবং স্বাস্থ্য সনদসহ অন্যান্য সার্টিফিকেট প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

যদিও অভিবাসন এবং পররাষ্ট্র বিষয়ক অধিদপ্তর কর্তৃপক্ষ জানিয়েছে যারা এরপরও মেয়াদের বেশি অবস্থান করবেন তাদের ৫০০ দিরহাম বা ১১ হাজার ৫০০ টাকা জরিমানা দিতে হবে।

আগস্টের এক তারিখ থেকে এফএআইসি ক্ষমা প্রার্থনার সুযোগ দিয়েছে অবৈধ অভিবাসীদের। এর মধ্যে অভিবাসীরা অতিরিক্ত ফি প্রদান না করে তাদের অবস্থানের স্ট্যাটাস পরিবর্তন করেও থাকার আবেদন করার সুযোগ দেওয়া হয়েছে।

তবে নিয়মভঙ্গকারী যারা দেশটিতে থাকার জন্যে স্ট্যাটাস পরিবর্তন করতে চাচ্ছেন তাদের অবশ্যই পাসপোর্টসহ নির্দিষ্ট স্কিমে প্রয়োজনীয় তথ্য প্রদান করার জন্যে বলা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এই ক্ষমা প্রদানের স্কিম ঘোষণার পর থেকে এখন পর্যন্ত হাজারের ওপর আবেদনপত্র জমা পড়েছে।

এই স্কিমে আরও দু’টি ক্যাটাগরি অর্ন্তভুক্ত করা হয়েছে, যারা কালো তালিকাভুক্ত হয়েছে এবং যাদের বিরুদ্ধে পুলিশি অভিযোগ রয়েছে।

এরই মধ্যে ৬ টি ক্যাটাগরিতে কোনো ধরণের জরিমানা ছাড়া আবেদনের সুযোগ রয়েছে।

ক্ষমা প্রার্থনার আবেদনের জন্যে ৯টি সেন্টার চালু রয়েছে। শারজাহ, আজমান, ফুজাইরাহ, রাস আল খাইমাহ, উম্মা আল কুয়াইন, আল আইন সিটি, আল ধাফরা, আল সাম্মাহ এবং অভিবাসন ও পররাষ্ট্র বিষয়ক অধিদপ্তরে এই সেন্টারগুলো রয়েছে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই সেন্টারগুলো খোলা থাকে।

এ সম্পর্কিত আরও খবর