ক্রেমলিনের বিরুদ্ধে আবারো হাজারো মানুষের প্রতিবাদ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 13:18:39

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আঞ্চলিক রাজনৈতিক সঙ্কট মোকাবিলার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রাশিয়ার সুদূর পূর্বের শহর খাবারোভস্কের হাজারো মানুষ রাস্তায় নেমেছে। শনিবার (২৫ জুলাই) টানা তৃতীয় সপ্তাহান্তে তারা প্রতিবাদ জানিয়েছে।

মস্কো থেকে প্রায় ৩ হাজার ৮০০ মাইল পূর্বের খাবারোভস্কের বাসিন্দারা এই অঞ্চলের জনপ্রিয় গভর্নর সেরগেই ফুরগালের গ্রেফতার নিয়ে নাখোশ। গত ৯ জুলাই তাকে খুনের দায়ে গ্রেফতার করা হয়েছে যা তিনি অস্বীকার করেছেন।

তার সমর্থকরা বলেন, রাজনৈতিক কারণে তাকে গ্রেফতার করা হয়েছে। ফলে দুই সপ্তাহের বেশি সময় ধরে আন্দোলন চলছে। এই নিয়ে ক্রেমলিন যথেষ্ট উদ্বেগের মুখে পড়েছে। এমনিতেই তারা কোভিড-১৯ এর কারণে বিপর্যস্ত অর্থনীতি সামলাতে হিমশিম খাচ্ছে।

আন্দোলনকারীরা ধিক্কার জানিয়ে পুতিনের পদত্যাগ দাবি করেছে কারণ তারা তার ওপর থেকে আস্থা হারিয়েছে। কর্তৃপক্ষের অনুমান, প্রায় সাড়ে ছয় হাজার লোক এই আন্দোলনে অংশ নিয়েছে। স্থানীয় গণমাধ্যমের মতে, তা প্রায় ২০ হাজার।

জাতীয়তাবাদী এলডিপিআর দলের সদস্য ফুরগালের সমর্থকরা মনে করেন, ২০১৮ সালে ক্ষমতাসীন পুতিনপন্থী ইউনাইটেড রাশিয়া দলের প্রার্থীকে পরাজিত করায় এখন এসে তাকে শাস্তি দেওয়া হচ্ছে। কিন্তু ক্রেমলিন জানিয়েছে, ফুরগালের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আছে।

এ ধরনের আন্দোলন রাশিয়ায় খুব একটা দেখা যায় না এবং পুলিশ এখন পর্যন্ত তাদের ছত্রভঙ্গ করার কোন চেষ্টা করেনি।

গত সোমবার পুতিন এই রাজ্যের ভারপ্রাপ্ত গভর্নরের নাম ঘোষণা করায় আন্দোলনকারীদের মধ্যে ক্ষোভ আরো বেড়েছে। আন্দোলনকারীরা জানিয়েছেন, মিখাইল দেগতিয়ারিওভকে মনোনীত করায় তারা অপমানিত বোধ করছে কারণ এই অঞ্চলের সাথে তার কোন সম্পর্ক নেই। তারা তারও পদত্যাগ দাবি করেছে।

এ সম্পর্কিত আরও খবর