সুদানে বন্দুকধারীদের গুলিতে নিহত ২০

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-28 10:36:07

সুদানের দক্ষিণ ডারফুর রাজ্যের এক গ্রামে বন্দুকধারীদের গুলিতে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২২ জন। হামলাকারীরা কোন জঙ্গিগোষ্ঠীর সদস্য তা এখনো জানা যায়নি।

শনিবার (২৫ জুলাই) প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় সম্প্রদায়ের একজন নেতা রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন।

নিমর নামের একজন স্থানীয় নেতা জানান, রাজ্যের রাজধানী নায়ালা থেকে ৯০ কিলোমিটার দূরে অবস্থিত উম দোসে ঘোড়া এবং উটে চড়ে হামলাকারীরা এসে গ্রামবাসীদের লক্ষ্য করে গুলি ছোড়া শুরু করে। এতে অন্তত ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২২ জন।

এক প্রত্যক্ষদর্শী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘মিলিশিয়া আমাদের ওপর হামলা চালিয়ে বহু বছর আগে জমি দখল করে নিয়েছিল। এখন তারা আমাদেরকে আমাদের বাড়ি ও খামার থেকে আবারো বের করে দিতে চায়। সরকার কোথায়? কেন তারা আমাদের রক্ষা করতে আসে না?’

এর আগে উত্তর ডারফুরে সাম্প্রতিক সহিংসতার ঘটনায় ১৩ জুলাই কর্তৃপক্ষ জরুরি অবস্থা ঘোষণা করে। এরপরই এই হামলার ঘটনা ঘটেছে।

২০০৩ সালে খার্তুম সরকারের বিরুদ্ধে অনারবরা বিদ্রোহ ঘোষণা করলে ডারফুরে সহিংসতা শুরু হয়। এরপর থেকেই সেখানে সরকারি বাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের লড়াই চলে আসছে। সরকারি বাহিনী এবং আরব বাহিনীর বিরুদ্ধে একনায়কতন্ত্রের অভিযোগ আনা হয়। জাতিসংঘের তথ্য অনুযায়ী, প্রায় ৩ লাখ মানুষ সহিংসতায় মারা গেছে।

যুদ্ধাপরাধ, গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালত সুদানের ক্ষমতাচ্যুত নেতা ওমর আল-বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। বশিরকে ক্ষমতাচ্যুত করার পর প্রথমবারের মতো এই সপ্তাহে একজন বেসামরিক ব্যক্তিকে রাজ্যের গভর্নর হিসেবে নিয়োগ দেয়া হয়েছে, যা ছিল বিক্ষোভকারীদের মূল দাবি। ফলে কিছুটা স্থিতিশীল পরিস্থিতি আশা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর