রায়হানের সঙ্গে পুলিশের আচরণের সমালোচনা মালয়েশিয়ার আইনজীবীদের

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:20:28

মালয়েশিয়ায় সাম্প্রতিক সময়ে রায়হান কবির নামক বাংলাদেশি অভিবাসী শ্রমিককে গ্রেফতারের ঘটনার কড়া সমালোচনা করেছে দেশটির মানবাধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থা। একই সাথে তাকে কালো তালিকাভুক্ত করে মালয়েশিয়া থেকে বিতাড়িত করা এবং ঢুকতে না দেওয়ার ঘটনাটিকেও ন্যাক্কারজনক বলে দাবি করেছে সংগঠনগুলো।

লইয়ারস ফর লিবার্টি বা এলএফএল নামের একটি সংগঠন সোমবার (২৭ জুলাই) এক বিবৃতিতে জানায়, মো. রায়হান কবিরের বিপক্ষে এসব কিছু ঘটেছে বিনা ওয়ারেন্টে। ইমিগ্রেশন বিভাগ তাকে তার অপরাধ ব্যাখ্যা করারও প্রয়োজন বোধ করেনি। এলএফএল বলেছে, রায়হানের বিপক্ষে এই অভিযোগ বৈষম্যমূলক।

এলএফএল আরও জানায়, আলোচ্য ঘটনার অভিযুক্ত সাক্ষাৎকারে রায়হানের বক্তব্যটি তারা তলিয়ে দেখার পর অত্যন্ত স্পষ্টভাবে এটুকু নিশ্চিত করছেন, এর মধ্যে খুব সূক্ষ্মভাবে বিচার করলেও মালয়েশিয়ার আইনের কোনো রকম লঙ্ঘন ঘটেনি। এখানে কেবল অভিবাসীদের ওপর দুর্ব্যবহারের ব্যাপারে তার হতাশার কথা ব্যক্ত করেছিলেন রায়হান।

এর আগেই মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খাইরুল দায়াইমি দাউদ, দেশটির অভিবাসন আইন ১৯৫৯/৬৩-এর অধীনে তদন্তের প্রেক্ষিতে গত ৭ জুলাই থেকে রায়হানের গতিবিধির ওপর নজরদারি এবং এ প্রেক্ষিতে তাকে আটকের কথা বলেছিলেন।

পুলিশের মহাপরিদর্শক আব্দুল হামিদ বদর সংবাদ সংস্থা এফএমটিকে নিশ্চিত করেছেন, দুই সপ্তাহ আগে রায়হানের ওয়ার্ক পারমিটও প্রত্যাহার করে নিয়েছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ।

এলএফএল বলছে, এটি অভিবাসন আইন ১৯৫৯/৬৩-এর ৯(১) (সি) ধারার পরিপন্থী, অর্থাৎ অনথিভুক্ত কারণে রায়হানকে দেওয়া এই সাজা কিছুতেই ধোপে টিকবে না। সংস্থাটি রায়হানের বিপক্ষে কর্তৃপক্ষের সব ধরনের অপকর্ম বন্ধের জোর দাবি জানিয়েছে।

এ ঘটনার পর রায়হান কবিরের প্রসিকিউশন অভিবাসীদের উদ্দেশ্যে একটি শীতল বার্তা দিয়েছে যে, একই রকম দুর্ভাগ্যের শিকার হওয়া ব্যতীত কেউ যেন কর্তৃপক্ষের ব্যাপারে এ ধরনের কোনও বক্তব্য বা রিপোর্ট প্রদান না করে।

এ সম্পর্কিত আরও খবর