ভারতে পৌঁছেছে ফ্রান্সের ৫টি রাফায়েল জেট

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 23:20:24

চীনের সঙ্গে সীমান্ত বিরোধের মধ্যেই ভারতের মাটি স্পর্শ করেছে বাহুবলী অর্থাৎ ফ্রান্সের রাফায়েল জেট। বুধবার (২৯) বিকেলে হরিয়ানার আম্বালা বিমানবন্দরে ৫টি রাফয়েল বিমানের প্রথম বহরটি অবতরণ করে।

এ উপলক্ষে দেশটির পুলিশ সামরিক ঘাঁটির আশে পাশে নিরাপত্তা ব্যবস্থা বেশ জোরদার করেছে। ভারতীয় বিমান বাহিনীর প্রধান আরকেএস নিজেই রাফালে ফাইটার জেটগুলো গ্রহণ করেন। ওয়াটার স্যালুটের মাধ্যমে এগুলাকে স্বাগত জানানো হয়। এর আগে ফাইটার জেটের বহরটি সোমবার ফরাসী বন্দর শহর বোর্দুর মেরিগানাক বিমানবন্দর থেকে উড়েছিল।

যদি আম্বালা এবং এর আশেপাশের আবহাওয়া অনুকূল না হয় তবে জেটগুলো যোধপুর বিমানবন্দরে অবতরণ করানোর কথা ছিলো। আম্বালা এবং যোধপুর বিমানবন্দর উভয়ই কৌশলগত ও কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, জেটগুলোর অবতরণ প্রেক্ষিতে কর্তৃপক্ষ আম্বালা সামরিক ঘাঁটির আশেপাশে ছবি ও ভিডিও তোলা নিষিদ্ধ করেছে। কর্মকর্তারা এর আগে বলেছিলেন যে, আম্বালা জেলা প্রশাসন সামরিক ঘাঁটির তিন কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে প্রাইভেট ড্রোন উড়ান নিষিদ্ধ।

২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ভারত ফরাসি এরোস্পেস সংস্থা ডাসল্ট এভিয়েশন থেকে ৩৬ রাফায়েল জেটপ্লেন কেনার জন্য ৫৯,০০০ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছে। ভারত প্লেনগুলো কিনেছে তার মধ্যে ৩০টি যুদ্ধবিমান এবং ছয়টি প্রশিক্ষক বিমান রয়েছে।

রাফায়েল জেটপ্লেনটিন সর্বাধিক গতি ঘণ্টায় ২ হাজার ১৩০ কি.মি। এর ফায়ার পাওয়ার ৩ হাজার ৭শ কি.মি। তাছাড়া রাফায়েলের খুব উচ্চতায় উড়ানোর ক্ষমতা আছে। এটি ২৪ হাজার ৫শ কেজি ওজন বহন করতে সক্ষম।

এ সম্পর্কিত আরও খবর