করোনার ভ্যাকসিন নিয়ে আশার কথা শোনালেন ফাউসি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 08:21:18

করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে আশার কথা শোনালেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি।

শুক্রবার (৩১ জুলাই) করোনা মহামারি মোকাবিলায় মার্কিন কংগ্রেসের গঠিত এক সাব-কমিটির শুনানিতে অংশ নিয়ে অ্যান্টনি ফাউসি বলেন, ভ্যাকসিন চলতি বছরের শেষে অথবা আগামী বছরের শুরুর দিকে পাওয়া যেতে পারে।

তিনি বলেন, ভ্যাকসিনটি দ্রুত আবিষ্কার হলেও নিরাপদ এবং কার্যকর হিসাবে অনুমোদিত হওয়ার পরে তা আমেরিকানদের হাতে দেওয়া হবে।

ফাউসি বলেন, আপনি নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন পেতে চলেছেন এমন কোনও নিশ্চয়তা এখনো নেই। কিন্তু এখন পর্যন্ত প্রাণী ও মানবদেহে প্রাথমিক পরীক্ষায় যে তথ্য-উপাত্ত পেয়েছি, তাতে আমরা সতর্কতার সঙ্গে আশাবাদী যে, চলতি বছরের শেষের দিকে অথবা ২০২১ সালের শুরুর দিকে একটি ভ্যাকসিন পেতে পারি।

তিনি আরও বলেন, ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নিতে ২ লাখ ৫০ হাজার মানুষ একটি সরকারি ওয়েবসাইটে নিবন্ধন করেছে, যা সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠার জন্য গুরুত্বপূর্ণ।

দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলেন, মডার্নার তৈরি করোনা ভ্যাকসিনের প্রথম ধাপের পরীক্ষায় বেশ সন্তোষজনক ফল পাওয়া গেছে। সম্ভাব্য অন্যান্য ভ্যাকসিনের সঙ্গেও সরকারের সংশ্লিষ্টতা রয়েছে।

সিএনএন অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সর্বশেষ দেশটির সরকারি তথ্য দেখা যায় ভ্যাকসিন পরীক্ষার ফলাফলের প্রায় ৭৫ শতাংশ পাঁচ দিনের মধ্যে ভালো হচ্ছে, তবে বাকিগুলো আরও বেশি সময় নিচ্ছে।

বিশ্বে করোনাভাইরাসে প্রাণহানি এবং আক্রান্তের সংখ্যায় শীর্ষে রয়েছে দেশটি। বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৭৬ লাখ ৪৪ হাজার ৮৯৩ জন মানুষ এবং প্রাণ হারিয়েছেন ৬ লাখ ৭৮ হাজা‌রের বেশি।

এ সম্পর্কিত আরও খবর