সৌদি রাজার সমালোচনা করে চাকরি খোয়ালেন মরক্কোর খতিব

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 16:37:02

মরক্কোর রাজপরিবার বিশ্বের প্রাচীন রাজপরিবারের অন্যতম। ষোড়শ শতাব্দীতে এই রাজপরিবার প্রতিষ্ঠিত হয়। তার পর থেকেই দেশটির মানুষ তাদের মুকুট পরিহিত অবস্থায় দেখতে পছন্দ করে। বাস, ট্রাম, ট্রেন ও উড়োজাহাজ থেকে শুরু করে রেস্টুরেন্ট মানুষের ঘরবাড়িসহ এমন কোনো জায়গা পাবেন না- যেখানে বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের ছবি নেই।

নানান প্রাণী আর উদ্ভিদ দেশটির প্রকৃতিকে করেছে বৈচিত্র্যময়। দেশটি অর্থনৈতিকভাবে বেশ শক্তিশালী। সৌদি আরবের সঙ্গে মরক্কোর রয়েছে গভীর রাজনৈতিক সখ্যতা। রাজায় রাজায় এমন সখ্যতার কথা ভুলে সৌদি রাজতন্ত্রের সমালোচনা করে চাকরি খোয়ালেন মরক্কোর এক খতিব।

চাকরি হারানো ওই খতিবের নাম আবদুল হামিদ নাজ্জারি। মরক্কোর পূর্বাঞ্চলীয় এলাকায় খতিব নাজ্জারির বেশ সুনাম রয়েছে।

আটলান্টিক মহাসাগরের কোল ঘেঁষে আফ্রিকার সবেচেয়ে পশ্চিম সীমান্তের দেশ মরক্কো। আরবিতে দেশটির নাম- ‘আল মামলাকা আল মাগরিবিয়া।’ অর্থ সর্বপশ্চিমের দেশ। তবে মরক্কো নামটি এসেছে সাবেক রাজধানী মারাকেশের অপভ্রংশ থেকে।

খবরে বলা হয়েছে, মরক্কোর পূর্বাঞ্চলীয় বারকেন শহরের প্রখ্যাত খতিব আবদুল হামিদ নাজ্জারিকে তার পদ থেকে সরিয়ে দিয়েছে সেদেশের আওকাফ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় দাবি করেছে, জুমার নামাজের খুতবায় রাজনৈতিক বিষয়ের অবতারণা করার কারণে নাজ্জারিকে বরখাস্ত করা হয়েছে।

জুমার নামাজের খতিবকে ‘নিরপেক্ষ আলোচনা’ করতে হবে বলেও ওই মন্ত্রণালয় জানিয়েছে। মরক্কোর আওকাফ মন্ত্রণালয় এক্ষেত্রে দেশটির রাজার পক্ষ থেকে জারি করা এক ফরমানকে উদ্ধৃত করেছে যেখানে সৌদি সরকারের সমালোচনা নিষিদ্ধ।

খতিব আবদুল হামিদ নাজ্জারি গত শুক্রবারের জুমার নামাজের খুতবায় সৌদি আরবের জনগণের ওপর সেদেশের রাজতান্ত্রিক সরকারের দমনপীড়নের নিন্দা জানান। সেই সঙ্গে ইয়েমেনে সৌদি আরবের হামলার সমালোচনা করেন। খতিব তার বক্তব্যে শিগগিরই সৌদি রাজতন্ত্রের পতন হবে বলে আশা প্রকাশ করেন।

এ সম্পর্কিত আরও খবর