উমরাযাত্রীদের স্বাগত জানানোর অপেক্ষায় মক্কা নগরী

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:59:46

করোনা মহামারির প্রেক্ষিতে প্রায় ৭ মাস পর পবিত্র উমরা শুরু করার খবরে চঞ্চল হয়ে উঠেছে পবিত্র মক্কা-মদিনার হজ-উমরা পরিষেবা সংশ্লিষ্ট অফিস, দোকান ও হোটেলগুলো। তারা উমরাযাত্রীদের স্বাগত জানানোর অপেক্ষায়।

৪ অক্টোবর থেকে উমরা পরিষেবা পুনরায় চালু হচ্ছে। প্রথম পর্যায়ে ২৪ ঘণ্টার মধ্যে মাত্র ১২টি গ্রুপকে উমরা করতে দেওয়া হবে। উমরাযাত্রীদের বিভিন্ন দলে বিভক্ত করা হবে এবং প্রতিটি গ্রুপের সঙ্গে হারাম শরীফের স্বাস্থ্য কর্মকর্তা থাকবেন। প্রথম পর্বে কেবল ১৮ থেকে ৬৫ বছর বয়সের উমরাযাত্রীদের অনুমতি দেওয়া হবে।

এ দিকে সৌদি আরবের উমরা ও হজ বিষয়ক মন্ত্রী মুহাম্মদ সালেহ বেনতেন জানিয়েছেন, কোন কোন দেশ থেকে উমরাকারীরা আসতে পারবেন তা নির্ধারণ করবে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। এর অর্থ হচ্ছে, যেকোনো দেশের নাগরিকরা ইচ্ছা করলেই আপাতত উমরাপালনে যেতে পারবেন না। অপেক্ষা করতে হবে সৌদি আরবের সিদ্ধান্তের জন্য।

আগামী ১ নভেম্বর থেকে বিদেশি নাগরিকরা উমরাপালনে সৌদি আরব যেতে পারবেন।

আল আখবারিয়া টেলিভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বেনতেন বলেন, আগামী হজ মৌসুমে বিদেশি হজযাত্রীদের আগমন ও প্রস্থানের জন্য একটি বিশেষ ডিজিটাল অ্যাপ থাকবে। এ ছাড়া আরও আধুনিক বিষয় নিয়ে ভাবা হচ্ছে। এটা একটি চলমান প্রক্রিয়া।

বেনতেন আরও বলেন, উমরার জন্য কোনো ফি নেই। কোনো উমরাযাত্রী মোবাইল অ্যাপ ‘ইতামারনা’র মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন না করলে তাকে মসজিদে হারামে প্রবেশের অনুমতি দেওয়া হবে না এবং এটির মাধ্যমে উমরাযাত্রীদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করা হবে।

তিনি আরও যোগ করেন যে, অ্যাপসে প্রযুক্তিগত কোনো সমস্যা কিংবা প্রতিবন্ধকতা তৈরি হলে বিকল্প ব্যবস্থার মাধ্যমে প্রক্রিয়াগুলো সম্পন্ন করা হবে।

সম্প্রতি সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ধীরে ধীরে উমরা পুনরায় চালুর ঘোষণা দেয় এবং ৪ অক্টোবর থেকে শুরু হয়ে সীমিত সংখ্যক যাত্রীকে দু’টি পবিত্র মসজিদ জিয়ারতের অনুমতি দেয়।

প্রথম পর্যায়ে, সারাদেশ থেকে আগত সৌদি নাগরিক এবং প্রবাসীদের ৪ অক্টোবর থেকে ৩০ শতাংশ ধারণক্ষমতায় বা ৬ হাজার যাত্রীকে উমরা করার অনুমতি দেওয়া হবে। এটি মসজিদে হারামের স্বাস্থ্য সতর্কতামূলক পদক্ষেপের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

উমরাযাত্রী এবং দুই পবিত্র মসজিদ দর্শনার্থীদের প্রবেশ করা তথ্য নিবন্ধনের সঙ্গে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অফিসিয়াল অ্যাপ ‘তাওয়াক্কালনা’ অ্যাপ্লিকেশনটির সঙ্গে সরাসরি সংযোগ জুড়ে দেওয়া হবে। এ পদক্ষেপে উমরাযাত্রী বা দর্শনার্থীকে করোনাভাইরাস থেকে নিরাপদের থাকার পরামর্শ প্রদানসহ একাধিক পদ্ধতি নিয়ে গঠিত হবে বলে হজ মন্ত্রণালয় জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর