ব্রিটিশ রানীর এমবিই খেতাব পেলেন ব্রিকলেন মসজিদ ট্রাস্টের সভাপতি

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 22:23:02

ব্রিটেনের রানী এলিজাবেথের পক্ষ থেকে সম্মানসূচক এমবিই সম্মাননা পেয়েছেন ব্রিকলেন জামে মসজিদ ট্রাস্টের সভাপতি ও সাবেক কাউন্সিলর সাজ্জাদ মিয়া।

রানী এলিজাবেথের জন্মদিন উপলক্ষে ব্রিটেনের সমাজ জীবনে যারা বিশেষ ভূমিকা রাখেন তাদের ওবিই, এমবিই ও বিইএমসহ অন্যান্য খেতাব দিয়ে সম্মান জানানোর রীতি রয়েছে। চলতি বছরের জুন মাসে এই সম্মাননা ঘোষণার কথা থাকলেও করোনা মহামারির সময় স্বাস্থ্য বিভাগের কর্মী, অর্থদাতা এবং স্বেচ্ছাসেবকদের এই তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য তা স্থগিত করা হয়।

এ বছর মোট ১৪৯৫ জনকে বিশেষভাবে সম্মানিত করা হয়েছে। এবারের সম্মাননা পাওয়াদের মধ্যে চারজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রয়েছেন। তাদের সবাই সিলেট বিভাগের আদি বাসিন্দ‌া।

লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসে কমিউনিটি সার্ভিসের জন্য বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ব্রিকলেন জামে মসজিদ ট্রাস্টের সভাপতি ও সাবেক কাউন্সিলর সাজ্জাদ মিয়াকে রানীর পক্ষ থেকে সম্মানসূচক মেম্বার অব দ্য মোস্ট এক্সিলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার এমবিই খেতাব দেওয়া হয়।

ব্রিটেনের ঐতিহ্যবাহী মসজিদ ব্রিকলেন জামে মসজিদ। মসজিদটি ১৯৭৬ সাল থেকে পরিচালিত হয়ে আসছে। এ মসজিদে হাজার হাজার মুসলমান নামাজ আদায় করেন। ইংলিশ হ্যারিটেজের লিস্টেট টু বিল্ডিংয়ে মসজিদটি অবস্থিত।

১৭৪৩ সালে পূর্ব লন্ডনের ব্রিকলেনে প্রতিষ্ঠিত হয় খ্রিস্টান প্রোটেস্ট্যান্ট অনুসারীদের গির্জা। প্রায় দেড় শ’ বছর পর ১৮৯৭ সালে ভবনটি হাতবদল হয়ে রূপ নেয় ইহুদিদের উপাসনালয় সিনাগগ হিসেবে। এর পর ৮০ বছরের কম সময়ের মাথায় ১৯৭৬ সালে ওই একই ভবনে বাংলাদেশিরা প্রতিষ্ঠা করেন মসজিদ। কয়েক শতকের বিবর্তনের সাক্ষী সেই ভবনটিই আজকের ব্রিকলেন জামে মসজিদ। সেই ব্রিকলেন মসজিদ ট্রাস্টের সভাপতির খেতাবপ্রাপ্তিতে ব্রিটেনের ইতিহাসে আরও জায়গা করে নিলো- ব্রিকলেন জামে মসজিদ।

স্থানটি বাংলাটাউন নামে খ্যাত। সময়ের প্রয়োজনে মসজিদের পরিধি বাড়ানো হয়েছে। নামাজের সঙ্গে সঙ্গে মসজিদের কোরআন শিক্ষার জন্য চালু করা হয়েছে মক্তব। এই মসজিদকে ঘিরে বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ড পরিচালিত হয়।

ঐতিহাসিক প্রেক্ষাপটে মসজিদটি বেশ গুরুত্বপূর্ণ। ব্রিকলেন মসজিদ এক সময় বাঙ্গালী কমিউনিটির মসজিদ হিসাবে একমাত্র মসজিদ ছিল। মসজিদের সঙ্গে এ এলাকার মানুষের নিবিড় সম্পর্ক রয়েছে।

ব্রিকলেন মসজিদের উন্নয়নে ২০১৯ সালে মসজিদ পরিচালনা কমিটির আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ওয়েজ আর্নার বোর্ডের সিদ্ধান্তে লন্ডনস্থ দূতাবাসের কর্মচারীদের কল্যাণ ট্রাস্টের ফান্ড থেকে ৩০ হাজার পাউন্ড প্রদান করা হয়।

সাজ্জাদ মিয়া রানী কর্তৃক মর্যাদাকর এমবিই লাভ করায় সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি ব্রিটেনের কমিউনিটি, সহকর্মী ও স্বজনদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন।

কমিউনিটির গুণী এই সমাজকর্মী বলেন, এ খেতাব পেয়ে আমি গর্বিত। এ গর্ব আমার একার নয় পুরো বাঙ্গালী কমিউনিটির।

এ সম্পর্কিত আরও খবর