লালবাগ মাদরাসার প্রবীণ উস্তাদ মাওলানা আবদুর রবের ইন্তেকাল

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 08:12:58

হাকিমুল ইসলাম হজরত মাওলানা জাকারিয়া (রহ.)-এর বিশিষ্ট খলিফা, জামিয়া কোরআনিয়া আরাবিয়া লালবাগ মাদরাসার সাবেক শুরা প্রধান মাওলানা আবদুর রব ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) রাত ৯টায় রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৭ বছর। তিনি মদিনার হুজুর নামে সমধিক পরিচিত ছিলেন।

শুক্রবার (৮ জানুয়ারি) বাদ জুমা কুমিল্লা জেলার বড়ুরা থানাধীন নলুয়া চাঁদপুর গ্রামে নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

মাওলানা আবদুর রব রহমাতুল্লাহি আলাইহির নাতি মাওলানা তাকি উদ্দীন এসব তথ্য জানিয়েছেন।

লালবাগ মাদরাসার প্রবীণ উস্তাদ মাওলানা আবদুর রব ৫ ছেলে ও ৩ মেয়ের জনক ছিলেন।

লালবাগ মাদরাসার দীর্ঘদিনের উস্তাদ মাওলানা আবদুর রব হজরত মাওলানা আবদুল হাই পাহাড়পুরী রহমাতুল্লাহি আলাইহিরও উস্তাদ ছিলেন। তিনি লালবাগ জামিয়ায় দীর্ঘদিন হাদিসের কিতাব পড়িয়েছেন।

মাওলানা আবদুর রব আল্লামা আহমদ শফী (রহ.)-এর সহপাঠী ছিলেন। তারা একসঙ্গে হাটহাজারী মাদরাসায় পড়াশোনা করেছেন। তিনি ভারতের সাহারানপুরে শায়খুল হাদিস জাকারিয়া (রহ.)-এর কাছে সহিহ বোখারি ও আবু দাউদ পড়েছেন।

তার ইন্তেকালের খবরে আলেম-উলামাদের মাঝে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন মাদরাসায় তার রুহের মাগফিরাত কামনা করে কোরআন খতম ও বিশেষ মোনাজাত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর