ভয় কাটাতে ব্রিটেনের মসজিদে দেওয়া হচ্ছে ভ্যাকসিন, প্রচারণায় ইমামরা

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 04:44:18

করোনা ভাইরাসের টিকা নিয়ে অযাচিত ভয় দূর করতে ইমামদের দ্বারস্থ হয়েছে ব্রিটেনের প্রশাসন। টিকা নিয়ে সৃষ্ট সংশয় ও ভয় কাটাতে ব্রিটেনের মসজিদে ভ্যাকসিন কার্যক্রম চালু করা হয়েছে।

ব্রিটেনের প্রথম মসজিদ হিসেবে বার্মিংহামের আল আব্বাস ইসলামিক সেন্টারে ভ্যাকসিন কার্যক্রম চালু হয়েছে। সেখানে প্রতিদিন ৫০০ মানুষকে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রদান করা হবে। মসজিদের ইমাম শেখ নুরু মোহাম্মদ এ প্রসঙ্গে বলেছেন, ইসলামে ভ্যাকসিন প্রয়োগ নিষিদ্ধ এমন ধারণা বদলাতে এই উদ্যোগ ভূমিকা রাখবে।

এনএইচএস জানিয়েছে, ভ্যাকসিন নিয়ে মিথ্যা তথ্যের কারণে ব্রিটেনে থাকা দক্ষিণ এশীয়রা ভ্যাকসিন গ্রহণে অনাগ্রহী। কিন্তু মসজিদে ভ্যাকসিন কার্যক্রম চালু হওয়ায় এসব মুসলিমদের কাছে গুরুত্বপূর্ণ বার্তা যাবে।

নুরু মোহাম্মদ আরও বলেন, আমরা এর মধ্য দিয়ে গুজবের বিরুদ্ধে অবস্থান নিয়েছি। মানুষের জীবনের নিরাপত্তায় ভ্যাকসিনের পক্ষে আমাদের অবস্থান তুলে ধরছি। ইসলামিক গবেষকরা আমাদের ভ্যাকসিন নিতে নির্দেশ দিয়েছেন। কারণ ইসলামে পবিত্রতা নিশ্চিত গুরুত্বপূর্ণ।

এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন মসজিদের ট্রাস্টি রিজওয়ান আলিদিনা। তিনি জানিয়েছেন, এরইমধ্যে মসজিদে ভ্যাকসিন কার্যক্রম বেশ সাড়া ফেলেছে।

করোনা ভাইরাসের টিকা নিয়ে অযাচিত ভয় দূর করতে ইমামরা প্রচারণা চালাচ্ছেন, ছবি: সংগৃহীত

এর আগে করোনাভাইরাসের টিকা নিয়ে মানুষের মনে সংশয় দূর করতে ইমামদের দ্বারস্থ হয় ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসন। তাদের আহ্বানের প্রেক্ষিতে দেশটির মসজিদের ইমামরা জুমার নামাজে করোনার টিকা নিয়ে মানুষের ভয় দূর করতে বিশেষ বয়ান দেন।

ব্রিটেনে ইতোমধ্যে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। তা সত্ত্বেও কমছে না করোনার প্রকোপ। তার ওপর যোগ হয়েছে করোনার নতুন ধরণ। সব মিলিয়ে বেশ খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে দেশটির সার্বিক পরিস্থিতি। এ অবস্থায় পার্শ্বপ্রতিক্রিয়ার কথা চিন্তা করে অনেকেই করোনার টিকা নিতে ভয় পাচ্ছেন।

তাদের এসব অহেতুক সংশয় দূর করতে এগিয়ে এসেছেন দেশটির মসজিদের ইমামরা। তারা মানুষকে বোঝাচ্ছেন আবিষ্কৃত করোনার টিকা নিরাপদ। এটি নিলে কোনো সমস্যা হবে না, বরং করোনা মহামারি রুখতে টিকার কোনো বিকল্প নেই।

ব্রিটেনের জাতীয় মসজিদ ও ইমাম পরামর্শ বোর্ডের (এমআইএনএবি) সভাপতি কারি আসিম করোনার টিকার বিষয়ে সচেতনতামূলক প্রচারাভিযানের নেতৃত্ব দিচ্ছেন। ইসলামের আলোকে টিকা নেওয়া কতটুকু বৈধ তা তিনি কমিউনিটির সবার কাছে ব্যাখ্যা করছেন। যুক্তরাজ্যে বর্তমানে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা ও ফাইজার-বায়োএনটেকের দু’টি টিকা প্রয়োগ করা হচ্ছে।

দেশবাসীর আত্মবিশ্বাস বাড়াতে এখন প্রচারে নেমেছেন যুক্তরাজ্যের ইমামরা। ব্রিটেনে পাকিস্তান ও বাংলাদেশিসহ ২৮ লাখেরও বেশি মুসলিম বসবাস করেন। করোনার টিকায় শূকরের জেলাটিন বা অ্যালকোহল আছে বলে অনেক মুসলমানের ধারণা। এ কারণে তারা করোনার টিকা নিতে চাচ্ছেন না।

এ সম্পর্কিত আরও খবর